শান্তর দুর্দান্ত ইনিংসে বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে সিরিজ জয়

  © সংগৃহীত

শান্তর দুর্দান্ত ইনিংসের উপর ভর করে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়ে সিরিজ সিরিজ নিশ্চিত করল বাংলাদেশ। প্রথমবার দ্বিপাক্ষীয় টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হয়েই ইতিহাস গড়ল টাইগারারা। 

রবিবার (১২ মার্চ) মিরপুরে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে রোমাঞ্চকর এক লড়াইয়ে ইংলিশদের ৪ উইকেটে হারাল বাংলার দামাল ছেলেরা। টানা দ্বিতীয় ম্যাচে জিতে সিরিজ নিশ্চিত করল তারা। বিশ্বচ্যাম্পিয়নদের সাথে প্রথম দেখাতেই ইতিহাস গড়লো সাকিব আল হাসানের দল।

এর আগে টস জিতে শুরুতে বোলিংয়ের সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। শুরুতেই জস বাটলারের পরিবর্তে ব্যাটিংয়ে আসেন ডেভিড মালান।

দুই ওভারে কোনো উইকেট না হারিয়ে ১৬ রান আসে ইংলিশদের। তৃতীয় ওভারে আসে প্রথম উইকেট। হাসান মাহমুদের ক্যাচ বানিয়ে মালানকে ফেরান তাসকিন আহমেদ।

শুরু পেয়েও কাজে লাগাতে পারেননি বেন ডাকেট। ২৮ বলে করেছেন ২৮ রান। তাতে ১১৭ রানে থামে ইংলিশদের ইনিংস।

রান তাড়া করতে নেমে প্রথম দুই ওভারে ১৫ রান তোলেন লিটন দাস আর রনি তালুকদার। কিন্তু লিটন চলতি সিরিজে আরও একবার ব্যর্থতার পরিচয় দেন। পুল খেলতে গিয়ে স্যাম কারানকে উইকেট দিয়ে ফেরেন এই ওপেনার (৯ বলে ৯)। পরে রনিও (১৪ বলে ৯) খেলেন উচ্চাভিলাষী শট। জোফরা আর্চারকে পুল করতে গিয়ে ধরা পড়েন মিডঅনে। ২৭ রানে ২ উইকেট হারায় বাংলাদেশ। পাওয়ার প্লের ৬ ওভারে টাইগারদের সংগ্রহ ছিল ২ উইকেটে ৩২ রান।

তৌহিদ হৃদয় খেলছিলেন আত্মবিশ্বাসের সঙ্গে নাজমুল হোসেন শান্তকে নিয়ে তার ৩১ বলে ২৯ রানের একটি জুটিও গড়ে উঠে। কিন্তু রেহানের বেরিয়ে যাওয়া ডেলিভারি কাট করতে গিয়ে পয়েন্টে ক্যাচ দেন হৃদয় (১৮ বলে ২ বাউন্ডারিতে ১৭)।

পরে ম্যাচটিকে শান্ত তখন একাই টেনেছেন দলকে। সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, আফিফ হোসেন কেউই তাকে চাপমুক্ত করতে পারেন নি। এর মাঝে মিরাজের ১৬ বলে ২ ছক্কায় ২০ রান কিছুটা চাপ কমায়।  ষষ্ঠ ব্যাটার হিসেবে আফিফ হোসেন ধ্রুব যখন ফেরেন, তখনও বাংলাদেশের ১৩ বলে দরকার ১৩ রান।  

ইংলিশদের টার্গেট তখন শান্ত। শান্তকে ফেরাতে পারলেই বাংলাদেশের আকাশ সমান চাপ সামলাতে হতো। কিন্তু ক্রিস জর্ডানের করা ১৯তম ওভারে প্রতি আক্রমণে যান তাসকিন আহমেদ ও নাজমুল হোসেন শান্ত। এই ওভারে দুজন মিলে হাঁকান তিন বাউন্ডারি, শান্ত অপরাজিত থাকেন ৪৭ বলে ৩ চারে ৪৬ রান করে। জর্ডানের পঞ্চম বলে তাসকিনের চারে জয় নিশ্চিত হওয়ার পর উল্লাসে ফেটে পড়ে পুরো মিরপুর।  

 


সর্বশেষ সংবাদ