ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে ক্লাব ক্যারিয়ারে ৩০০ অ্যাসিস্ট মেসির

ফুটবল
ক্লাব ক্যারিয়ারে ৩০০ অ্যাসিস্ট মেসির  © সংগৃহীত

ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে ক্লাব ক্যারিয়ারে ৩০০ অ্যাসিস্টের মাইলফলক অর্জন করলেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। ব্রেস্তের বিপক্ষে শেষ দিকে আক্রমণাত্মক খেলেছে পিএসজি। যোগ করা সময়ে কিলিয়ান এমবাপ্পের পায়ে বল তুলে দেন লিওনেল মেসি। সেই বল থেকে গোল করে দলকে জেতান এমবাপ্পে। আর এই এই গোলে অনন্য রেকর্ড গড়লেন মেসি।

শনিবার (১১ মার্চ) ব্রেস্তের মাঠ স্তাদে ফ্রান্সিস লা বেলেতে স্বাগতিকদের ২-১ গোলে পরাজিত করে পিএসজি। দলের হয়ে গোল করেন কার্লোস সোলার ও কিলিয়ান এমবাপ্পে। ব্রেস্তের হয়ে একমাত্র গোলটি করেন ফ্রাঙ্ক হনোরাত।

ম্যাচের ৩৭তম মিনিটে অপেক্ষার প্রহর শেষ হয়। ফরাসি তারকা এমবাপ্পের ২৫ গজ দূর থেকে নেয়া শট ব্রেস্ত গোলরক্ষক কোনোমতে ফিরিয়ে দিলেও পেয়ে যান কাছাকাছি থাকা সোলের। তার জোরালো গতির শট জালে জড়ালে এগিয়ে যায় পিএসজি। তবে এ গোলের রেস বেশিক্ষণ ধরে রাখতে পারেনি পিএসজি। গোল খাওয়ার ছয় মিনিটের মধ্যেই সমতায় ফেরে স্বাগতিকরা। 

নিজেদের বাক্সে বল পাওয়ার পর লেস-মলু দারুণভাবে পিএসজির খেলোয়াড়দের কাটিয়ে দেল কাস্তিলোকে পাস বাড়ান। কাস্তিলোর লম্বা করে বাড়ানো বল চমৎকার দক্ষতায় রামোসকে কাটিয়ে নিজের পায়ে নেন ফরাসি উইঙ্গার ফ্রাঙ্ক অনোরাত। সেখান থেকে রামোস ও ডোনারুম্মাকে কাটিয়ে বিদ্যুতগতির শটে গোল করেন তিনি। সমতায় ফেরে ব্রেস্ত।

সমতার প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধেও একাধিক সুযোগ তৈরি করে পিএসজি। ৫৫ মিনিটে মেসির ডি বক্সের বাইরে থেকে নেয়া শট পোস্ট ঘেঁষে যায়। ৬২ মিনিটে মেসির কাছ থেকে পাওয়া বলে শট নিয়ে লক্ষ্যে রাখতে পারেননি এমবাপ্পে। মেসির তৈরি করে দেয়া সবচেয়ে ভালো সুযোগটি নষ্ট করেন নুনো মেন্দেজ। ৭৯ মিনিটে মেসির উঁচু করে বাড়ানো বলে ঠিকমতো শট নিতে পারেননি তিনি।

আরও এক মাইলফলকে মেসি

৯০ মিনিট পর্যন্ত ১-১ সমতায় ছিলো ব্রেস্ত-পিএসজি ম্যাচ। মেসির পাস থেকে গোল করে দলকে ২-১ গোলে এগিয়ে দেন এমবাপ্পে। এটি ছিলো মেসির ক্যারিয়ারের ৩০০ তম অ্যাসিস্ট। ক্লাব ক্যারিয়ারে এই মাইলফলক স্পর্শ করেছেন আর্জেন্টাইন জাদুকর। মেসিই প্রথম এবং একমাত্র খেলোয়াড় যিনি ক্লাব ফুটবলে ৩০০ গোল করানোতে সহায়তা করেছেন। ফরোয়ার্ড পজিশনে খেলা মেসির জন্য যা অসাধারণ এক অর্জনই বলতে হয়।

আরও পড়ুন: সফল হয়েছে নেইমারের পায়ের অস্ত্রোপচার, থাকবেন বিশ্রামে

২৭ ম্যাচে ২১ জয় ও তিন ড্রয়ে ৬৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকায় শীর্ষস্থান আরো মজবুত করল পিএসজি। ৫৫ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে এক ম্যাচ কম খেলা মার্সেই। উয়েফা চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর ম্যাচে বায়ার্ন মিউনিখের কাছে দুই লেগেই হেরে বিদায় নিয়েছে পিএসজি। তবে লিগ ওয়ানের ম্যাচ দিয়ে ফের জয়ে ফিরল প্যারিসের দলটি। 


সর্বশেষ সংবাদ