মেসি ভালো খেলেছে, তবে এমবাপ্পেই বিশ্বসেরা: আর্জেন্টিনার সাবেক গোলকিপার

মেসি-এমবাপ্পে
মেসি-এমবাপ্পে  © সংগৃহীত

ক্যারিয়ারে প্রায় সব শিরোপা জিতলেও এতদিন স্বপ্নের বিশ্বকাপ জেতা হয়নি মেসির। কাতার বিশ্বকাপে অসাধারণ নৈপুণ্যে নিজ দেশ আর্জেন্টিনাকে শিরোপা জিতিয়েছেন লিওনেল মেসি। টুর্নামেন্টে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা হয়ে জিতেছেন গোল্ডেন বলও। অন্যদিকে, ফাইনালের প্রতিপক্ষ ফ্রান্সের অন্যতম সেরা তারকা কিলিয়ান এমবাপ্পে জিতেছেন ‘গোল্ডেন বুট’। এদিকে, আর্জেন্টিনার সাবেক গোলকিপার হুগো গাত্তি বলেছেন, মেসি ভালো খেলেছে, তবে এমবাপ্পেই বিশ্বসেরা। 

রোববার (১৮ ডিসেম্বর) ফ্রান্সকে হারিয়ে নিজের ব্যক্তিগত ক্যারিয়ারের প্রথম বিশ্বকাপ জেতেন মেসি।

কাতার বিশ্বকাপ জয়ের পর অনেকেই মেসিকে আর্জেন্টিনার সর্বকালের সেরা ফুটবলার হিসেবে আখ্যায়িত করেন। কিন্তু তাদের সাথে দ্বিমত পোষণ করেছেন দেশটির সাবেক সাবেক গোলকিপার হুগো গাত্তি।  

স্প্যানিশ টিভি চ্যানেলের ‘এল চিরিনগুইতো’নামক অনুষ্ঠানে সাক্ষাৎকার দেন হুগো গাত্তি। এ সময় তিনি বলেন, “মেসি দিয়াগো ম্যারাডোনাকে কখনও টপকে যেতে পারবেন না।”

এর আগে আর্জেন্টিনা সবশেষ বিশ্বকাপে জিতেছিল ১৯৮৬ সালে, যেখানে প্রায় একক নৈপুণ্যে দলকে ট্রফি এনে দিয়েছিলেন ম্যারাডোনা। 

মেসি নিজের পারফরম্যান্স দিয়ে দিয়াগো ম্যারাডোনাকে ছাপিয়ে যেতে পেরেছেন কি না? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “প্রথমত, কেউ পেলেকে ছাপিয়ে যেতে পারবে না। আর আর্জেন্টিনায় কেউ দিয়েগোকেও পেছনে ফেলতে পারবে না। আমি জানি না, মানুষ এসব মানবে কি না। তবে আমি ফুটবলকে এভাবেই দেখি। এটাই আমার দৃষ্টিভঙ্গি। যেমন ধরুন, ডি মারিয়া দুর্দান্ত খেলেছে। কিন্তু কেউ তাকে নিয়ে কিছু বলছে না।

আরও পড়ুন: অল্পের জন্য বড় দুর্ঘটনা থেকে বাঁচলেন মেসিসহ আর্জেন্টিনার ৫ ফুটবলার

আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ে আনন্দিত হুগো গাত্তি। কাতার বিশ্বকাপে মেসির পারফরম্যান্স ছিল চোখে পড়ার মতো। তবে লিওনেল মেসিকে নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেননি তিনি। মেসি তার নৈপুণ্যে আর্জেন্টিনাকে শিরোপা জেতালেও এমবাপ্পেকেই সেরা আখ্যা দিলেন আর্জেন্টিনার সাবেক গোলকিপার হুগো গাত্তি। 

তিনি বলেন, এটা সত্য যে মেসি ভালো খেলেছে। তবে আমার কাছে এমবাপ্পেই বিশ্বসেরা। তার ভবিষ্যৎও সবচেয়ে ভালো। মানুষ আমাকে বলতে পারে, আমি আর্জেন্টিনাবিরোধী। তবে আমি নিজে যা দেখি এবং বুঝি, সেই সত্যটাই বলি।

উল্লেখ্য, ১৯৬৬ বিশ্বকাপ দলে আর্জেন্টিনার তালিকাভুক্ত গোলকিপার ছিলেন হুগো গাত্তি। রিভার প্লেট, জিমনাশিয়া ও বোকা জুনিয়র্সের মতো ক্লাবে খেলেছেন। বর্তমানে তার বয়স ৭৮ বছর। ১৯৮২ সালে আর্জেন্টিনার বর্ষসেরা ফুটবলারের পুরস্কারও জিতেছিলেন তিনি। আর্জেন্টিনার হয়ে শেষ ম্যাচ খেলেছেন ১৯৭৭ সালে।

সূত্র: ট্রিবিউনাএলফুটবলেরোলা গাসেতা


সর্বশেষ সংবাদ