কাতার বিশ্বকাপের অফিসিয়াল টি-শার্ট তৈরি করলো বাংলাদেশ

ফিফার ৬ লাখ অফিসিয়াল টি-শার্ট তৈরি করলো বাংলাদেশ
ফিফার ৬ লাখ অফিসিয়াল টি-শার্ট তৈরি করলো বাংলাদেশ  © সংগৃহীত

আগামী নভেম্বর মাসে কাতারে শুরু হচ্ছে বিশ্বকাপ ফুটবলের আসর। প্রায় মাসজুড়ে উৎসবে ভাসবে দেশটির মানুষ। সেই উৎসবের ঢেউ স্পর্শ করবে দুনিয়ার তাবৎ ফুটবল প্রেমীদের। এই বিশ্বকাপে বাংলাদেশ অংশগ্রহণ করতে না পারলেও ভিন্নভাবে থাকবে বাংলাদেশের নাম। মেড ইন বাংলাদেশ লেখা ফিফার টি-শার্ট পরে অফিসিয়াল কর্মীরা ঘুরবেন সব ভেন্যুতে।পরবেন ফুটবল অনুরাগীরাও। ফিফার ৬ লাখ অফিসিয়াল টি-শার্ট তৈরি হয়েছে বাংলাদেশে। চট্টগ্রামে তৈরি এসব টি-শার্ট এরই মধ্যে পৌঁছে গেছে বায়ারের হাতে।

প্রায় ১৩ কোটি টাকার এ টি-শার্ট তৈরি করে বাংলাদেশকে গৌরবান্বিত করেছে সনেট টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ লিমিটেড। এমন কাজকে দেশের জন্য গৌরবের বলছেন উদ্যোক্তারা।

জানা যায়, বিশ্বকাপের পোশাকপণ্য সরবরাহে অনেকের সাথে ফিফার লাইসেন্স পেয়েছে রাশিয়ার বিখ্যাত ক্রীড়াসামগ্রী সরবরাহকারী প্রতিষ্ঠান স্পোর্টমাস্টার। তারা চট্টগ্রামের গোসাইলডাঙ্গার সনেট টেক্সটাইলকে ৬ লাখ টি-শার্ট বানানোর কার্যাদেশ দেয় গত বছর। চলতি ফেব্রুয়ারি থেকে টি-শার্ট উৎপাদন শুরু করে প্রতিষ্ঠানটি। ৬ লাখ টি-শার্টের রপ্তানিমূল্য ১৫ লাখ মার্কিন ডলার বা প্রায় ১৩ কোটি টাকা। এর মধ্যে তিন লাখ টি-শার্ট জাহাজীকরণ করা হয়েছে।

এর আগে, প্রতিষ্ঠানটি ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপ ও ২০২০ সালের ইউরো কাপের টি-শার্ট, জ্যাকেটও তৈরি করেছিল। ২০০৯ সালে প্রতিষ্ঠিত সনেট টেক্সটাইলের আরও দুটি পোশাক প্রতিষ্ঠান রয়েছে। গ্রুপটির বার্ষিক রপ্তানি দুই কোটি ডলার বা প্রায় ১৭১ কোটি টাকা। ইউরোপ-যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বেশ কয়েকটি দেশের ১০-১২টি ক্রেতা প্রতিষ্ঠান এই কারখানা থেকে পোশাক কেনে।

আরও পড়ুন: রাতে মাঠে নামবে ব্রাজিল, ভোরে আর্জেন্টিনা

সনেট টেক্সটাইলের পরিচালক গাজী মোহাম্মদ শহীদুল্লাহ বলেন, ফিফার লাইসেন্সে বিভিন্ন প্রতিষ্ঠান পণ্য তৈরি করে নিয়ে যায়। আমাদের রাশিয়ান ক্রেতাও ফিফা থেকে লাইসেন্স নিয়ে প্রায় ৬ লাখ টি-শার্ট তৈরির অর্ডার দিয়েছিল। তারা যে ডিজাইন দিয়েছিল সেই অনুযায়ী আমরা টি-শার্টগুলো তৈরি করে দিয়েছি। এগুলো রাশিয়া নিয়ে যাবে। সেখানে তারা তাদের স্টলে সেগুলো বিক্রি করবে।

তিনি আরও বলেন, আমরা ৬ লাখ পিসের অর্ডার পেয়েছিলাম। ৩ লাখ পিস টি-শার্ট শিপিং করা হয়েছে। আরও তিন লাখ টি-শার্ট ২৫ নভেম্বর শিপিং করছি। ফিফার অফিশিয়াল টিশার্ট তৈরিতে কঠোর সব শর্ত মানতে হয়। সেইসব শর্ত পূরণ করে দিনরাত কাজ করছেন বাংলাদেশি পোষাক শ্রমিকরা। এটি তাদের পেশাগত কাজ হলেও বর্তমান উৎপাদনে বাড়তি আনন্দ আছে বলে জানান শ্রমিকরা।

একজন শ্রমিক বলেন, চার বছর পরপর বিশ্বকাপ খেলা হয়। আর তখন আমাদের তৈরি জার্সিগুলো তারা পরবে, এটা ভাবতে অনেক ভালো লাগছে।

আরও পড়ুন: ফুটবলার ওজিলের ঘরে এসেছে নতুন অতিথি

উল্লেখ্য, আগামী ২১ নভেম্বর থেকে কাতারে বিশ্বকাপ ২২তম আসর শুরু হবে। ১৮ ডিসেম্বর পর্যন্ত চলবে বিশ্ব ফুটবলের সবেচেয়ে বড় আয়োজন। এ নিয়ে দ্বিতীয়বারের মতো এশিয়া মহাদেশে আয়োজিত হতে যাচ্ছে বিশ্ব ফুটবলের এ মহাযজ্ঞ।

প্রসঙ্গত: কাতারের আল খোর আল বাইত স্টেডিয়ামে কাতার-ইকুয়েডর উদ্বোধনী ম্যাচের মধ্য দিয়ে পর্দা উঠবে এবারের বিশকাপ আসরের। ম্যাচের আগে উদ্বোধনী অনুষ্ঠান হবে ৬০ হাজার দর্শক ধারণক্ষমতার এ স্টেডিয়ামে। কাতার বিশ্বকাপে ৩২ দল অংশ নিচ্ছে। ৮টি ভেন্যুতে পুরো টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। আরব অঞ্চলের সংস্কৃতি ও ঐতিহ্যের গোল্ডেন বা সোনার আদলে নির্মিত লুসাইল স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ফাইনাল খেলা। স্টেডিয়ামটিতে ৮০ হাজার দর্শকের ধারণক্ষমতা রয়েছে।


সর্বশেষ সংবাদ