তিন ধরনের প্রশিক্ষণ দেওয়া হবে শিক্ষকদের, সুযোগ পাবেন যারা

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর  © ফাইল ফটো

লার্নিং এক্সিলারেশন ইন সেকেন্ডারি এডুকেশন (লেইস) প্রকল্পের আওতায় তিন ধরনের প্রশিক্ষণ দেওয়া হবে শিক্ষকদের। প্রথম ধাপে প্রতি জেলা থেকে ৭০ জন শিক্ষক এ প্রশিক্ষণের সুযোগ পাবেন৷ এজন্য পৃথকভাবে রেজিষ্ট্রেশন করতে হবে। এছাড়া প্রশ্নের উত্তর লিখে জমাও দিতে হবে শিক্ষকদের।

জানা গেছে, বেসিক, প্রফেশনাল ডেভেলপমেন্ট ও লিডারশিপ—নামে তিনটি পৃথক প্রশিক্ষণ পাবেন শিক্ষকরা। প্রশিক্ষণ দেয়ার জন্য গত বৃহস্পতিবার অনলাইনে শিক্ষকদের প্রশ্নপত্রে উত্তর লিখে পূরণ করে আগামীকাল রোববারের মধ্যে পাঠানোর নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। 

এ সংক্রান্ত নির্দেশনায় মাউশি বলছে, প্রশিক্ষণের প্রকৃতি অনুযায়ী প্রশ্নপত্রের উত্তরদাতারা বেসিক প্রশিক্ষণে প্রতি জেলা থেকে ন্যূনতম ২০ জন, অনূর্ধ্ব চল্লিশ বছর বয়সের শিক্ষক ও ৫ থেকে ১০ জন প্রতিষ্ঠান প্রধান ও সহকারী প্রতিষ্ঠান প্রধান অংশ নিতে পারবেন। 

বেসিক প্রশিক্ষণের প্রশ্নপত্রের লিংক: https://ee.kobotoolbox.org/single/r5UkNjSC

এ ছাড়াও প্রফেশনাল ডেভেলপমেন্ট প্রশিক্ষণে প্রতি জেলা থেকে ন্যূনতম ২০ জন চল্লিশোর্ধ্ব বছর বয়সের শিক্ষক। যারা বাংলা, ইংরেজি, গণিত ও বিজ্ঞান বিষয়ে শ্রেণিকক্ষে পাঠদান করেন ও ৫ থেকে ১০ জন প্রতিষ্ঠান প্রধান ও সহকারী প্রতিষ্ঠান প্রধান অংশ নিবেন। 
প্রফেশনাল ডেভেলপমেন্ট প্রশিক্ষণের প্রশ্নপত্রের লিংক: https://ee.kobotoolbox.org/single/FpdcozRT

লিডারশিপ প্রশিক্ষণে প্রতি জেলা থেকে ন্যূনতম ৫ জন প্রতিষ্ঠান প্রধান ও ৫ জন সহকারী প্রতিষ্ঠান প্রধান। 

লিডারশিপ প্রশিক্ষণের লিংক: https://ee.kobotoolbox.org/single/9h2WtYUF

এ প্রকল্পের আওতায় মাধ্যমিক পর্যায়ের শিক্ষকদেরকে দীর্ঘমেয়াদী বেসিক ও প্রফেশনাল ডেভেলপমেন্ট প্রশিক্ষণ এবং প্রতিষ্ঠান প্রধান ও সহকারী প্রধানকে লিডারশিপ প্রশিক্ষণ দেয়া হবে। 

 

সর্বশেষ সংবাদ