১১ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা শুরুর ‘ভুয়া রুটিন’ ফেসবুকে

২০২৪ সালের এসএসসি ও সমমান পরীক্ষা আগামী ফেব্রুয়ারি থেকে শুরু হবে
২০২৪ সালের এসএসসি ও সমমান পরীক্ষা আগামী ফেব্রুয়ারি থেকে শুরু হবে  © ফাইল ছবি

২০২৪ সালের এসএসসি ও সমমান পরীক্ষা আগামী ১১ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে—এ সংক্রান্ত একটি ভুয়া রুটিন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। দ্যা ডেইলি ক্যাম্পাসের পক্ষ থেকে বিষয়টি বোর্ডের দৃষ্টি আকর্ষণ করলে বোর্ড জানায়, তারা এখনো অফিসিয়ালি কোনো রুটিন প্রকাশ করেনি। যে রুটিন ছড়িয়েছে, সেটি ফেক।

রবিবার (১০ ডিসেম্বর) সকাল থেকে ফেসবুকে এসএসসি পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন পেজ ও গ্রুপে ভুয়া একটি রুটি ছড়িয়ে পড়েছে। অনেকে ওই ভুয়া রুটিনে ছবি শেয়ার করে তাদের অনুজদের শুভেচ্ছা জানাচ্ছেন। পড়ালেখায় মনোযোগী হওয়ার জন্য পরামর্শ দিচ্ছেন। তবে এদিন শিক্ষাবোর্ডগুলোর ওয়েবসাইটে গিয়েও এ সংক্রান্ত কোনো রুটিনের নোটিশ দেখা যায়নি।

অবশ্য এর আগে গত ০৫ সেপ্টেম্বর ২০২৪ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার সম্ভাব্য সময় ঘোষণা করেছে শিক্ষা বোর্ডগুলো। এর মধ্যে এসএসসি পরীক্ষা হবে আগামী বছরের ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে এবং এইচএসসি পরীক্ষা জুনের দ্বিতীয় সপ্তাহে নেওয়ার কথা তখন জানানো হয়েছিল।

এসএসসি ও সমমান পরীক্ষার সম্ভাব্য সময় জানালেও বোর্ডগুলোর পক্ষ থেকে নির্দিষ্ট কোনো তারিখ এখনো জানানো হয়নি। কিন্তু এর মাঝে হঠাৎ করে ফেসবুকে এসএসসি পরীক্ষার একটি ভুয়া রুটিনের ছবি ছড়িয়ে পড়েছে।

আরও পড়ুন: আগামী বছর এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারিতে, এইচএসসি এপ্রিলে

ছবির বিষয়ে বোর্ডের দৃষ্টি আকর্ষণ করলে আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার রবিবার দুপুরে দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, বোর্ডের পক্ষ থেকে রুটিন প্রকাশ হলে সেটা আগে আমাদের ওয়েবসাইটে প্রকাশিত হবে। আমরা এখনো কোনো রুটিন প্রকাশ করিনি।

ভাইরাল ভুয়া রুটিনে দেখা যাচ্ছে, আগামী ১১ ফেব্রুয়ারি বাংলা প্রথম পত্রের পরীক্ষা দিয়ে শুরু হচ্ছে এ বছরের পরীক্ষা। এরপর আগামী ০৫ মার্চ বাংলাদেশ ও বিশ্ব পরিচয়ের পরীক্ষা দিয়ে শেষ হচ্ছে এ পরীক্ষা।

অধ্যাপক তপন কুমার বলেন, প্রতি বছর প্রশ্নফাঁসসহ এ ধরনের বিভিন্ন বিষয় নিয়ে একটি চক্র অপতৎপরতা চালিয়ে আসছে। আমরা তাদের বিষয়ে সজাগ রয়েছি। শিক্ষার্থী-অভিভাবকরা আমাদের অফিসিয়াল ওয়েবসাইট অনুসরণ করলে আশা করলি বিভ্রান্তি এড়াতে পারবেন।

২০২৪ সালের এসএসসি ও সমমান পরীক্ষা সব নিয়মিত, অনিয়মিত ও মানোন্নয়ন পরীক্ষার্থীদের পরীক্ষা পূর্ণাঙ্গা পাঠ্যসূচিতে অনুষ্ঠিত হবে। পরীক্ষার তারিখ চূড়ান্ত হলে বোর্ডের পক্ষ থেকে ওয়েবসাইটে রুটিন প্রকাশিত হবে।

করোনা মহামারির কারণে দুই বছর থেকে এসএসসি ও এইচএসসি পরীক্ষা পিছিয়ে যাচ্ছে। ২০২৩ সালের এসএসসি পরীক্ষা পরীক্ষা গত ৩০ এপ্রিল থেকে শুরু হয়ে মে মাসে শেষ হয়। আগামী বছরে এইচএসসি ও সমমানের পরীক্ষা এপ্রিল মাসে এবং এসএসসি ও সমমানের পরীক্ষা ফেব্রুয়ারিতে নেওয়ার চেষ্টা থাকবে বলে জানিয়ে আসছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি।


সর্বশেষ সংবাদ