স্নাতকে ফুল-ফ্রি স্কলারশিপ দিচ্ছে যুক্তরাষ্ট্রের টুলেন ইউনিভার্সিটি

স্নাতকে ফুল-ফ্রি স্কলারশিপ দিচ্ছে যুক্তরাষ্ট্রের টুলেন ইউনিভার্সিটি
টুলেন ইউনিভার্সিটি, যুক্তরাষ্ট্র  © সংগৃহীত

চার বছর মেয়াদী স্নাতক কোর্সে ফুল-ফ্রী স্কলারশিপ দিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের টুলেন ইউনিভার্সিটি। বাংলাদেশসহ যে কোনো দেশের শিক্ষার্থীরা এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদেনের শেষ সময় আগামী ৫ ডিসেম্বর। ১ আগস্ট থেকে আবেদন শুরু হবে।

পড়ুন স্কলারশিপ নিয়ে কানাডার ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে পিএইচডির সুযোগ

‘টুলেন ইউনিভার্সিটি মেরিট স্কলারশিপ’ এর আওতায় শিক্ষার্থীদের পড়াশোনার সম্পূর্ণ খরচ বহন করা হবে। এছাড়াও রয়েছে আংশিক স্কলারশিপ এর সুযোগ। উপবৃত্তি হিসেবে প্রতি বছর সর্বোচ্চ ৩২ হাজার ডলার প্রদান করা হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় সাড়ে ২৭ লক্ষ টাকা। মোট ৪ বছরের জন্য এ স্কলারশিপ প্রদান করা হবে। 

শিক্ষার্থীরা অ্যাকাউন্টিং, অ্যাডমিরালটি আইন, আফ্রিকানা স্টাডিজ, অ্যানাটমি, নৃবিজ্ঞান, আরবি, স্থাপত্য, বিজনেস অ্যান্ড লিডারশিপ স্টাডিজ, জীববিজ্ঞান, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, রসায়ন, কম্পিউটেশনাল সায়েন্স, কম্পিউটার সায়েন্স, সাইবার সিকিউরিটি ম্যানেজমেন্ট, ডিজাইন, আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস, মার্কেটিং, গণিত, বায়োকেমিস্ট্রি ও মেডিসিন নিয়ে পড়াশোনা করতে পারবেন।

টুলেন বিশ্ববিদ্যালয় যুক্তরাষ্ট্রের লুসিয়ানা অঙ্গরাজ্যে অবস্থিত একটি বেসরকারি গবেষণা বিশ্ববিদ্যালয়। ১৮৩৪ সালে পাবলিক মেডিকেল কলেজ হিসাবে যাত্রা শুরু করলেও ১৮৪৭ সালে এসে বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত হয়। এ বিশ্ববিদ্যালয়টি ‘অ্যাসোসিয়েশন অফ আমেরিকান ইউনিভার্সিটি’ এর মধ্যে সবচেয়ে প্রাচীন ৯ম বিশ্ববিদ্যালয়।

আরও পড়ুন স্নাতকোত্তরে কুইন এলিজাবেথ কমনওয়েলথ স্কলারশিপ

সুযোগ-সুবিধাসমূহঃ 

* সম্পূর্ণ টিউশন ফি প্রদান করা হবে।
* আংশিক টিউশন ফি পাওয়ার সুযোগ। 
* উপবৃত্তি হিসেবে প্রতি বছর সর্বোচ্চ ৩২ হাজার ডলার প্রদান করা হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় সাড়ে ২৭ লক্ষ টাকা।

আবেদনের যোগ্যতা:

* উচ্চ মাধ্যমিকে ভালো ফলধারী হতে হবে।
* আইইএলটিএস, টোয়েফল, এসিটি অথবা এসএটি পরীক্ষার স্কোর জমা দিতে হবে।
* নেতৃত্বের দক্ষতা থাকতে হবে।
* ইংরেজিতে ভালো পারদর্শী হতে হবে।

 প্রয়োজনীয় নথিপত্র:

* পাসপোর্ট।
 * সংক্ষিপ্ত জীবনবৃত্তান্ত (সিভি)।
 * এসওপি।
 * স্টাডি প্ল্যান।
  * রিকমেন্ডেশন লেটার।

আবেদন প্রক্রিয়া:

অনলাইনে আবেদন করা যাবে। আবেদন করতে ক্লিক করুন এখানে। বিস্তারিত জানতে পড়ুন


x

সর্বশেষ সংবাদ