উচ্চশিক্ষায় পছন্দের শীর্ষে যুক্তরাষ্ট্র, জানুন সাত স্কলারশিপ সম্পর্কে

উচ্চশিক্ষায় পছন্দের শীর্ষে যুক্তরাষ্ট্র
উচ্চশিক্ষায় পছন্দের শীর্ষে যুক্তরাষ্ট্র  © সংগৃহীত

উচ্চশিক্ষার জন্য শিক্ষার্থীদের পছন্দের তালিকায় শীর্ষে যুক্তরাষ্ট্র। বিদেশে উচ্চশিক্ষায় নজর কাড়া সব স্কলারশিপ প্রদান করে থাকে যুক্তরাষ্ট্র সরকার এবং তাদের বিশ্ববিদ্যালয়গুলো। যুক্তরাষ্ট্রের শিক্ষাব্যবস্থার আন্তর্জাতিক খ্যাতি এবং গ্রহণযোগ্যতাই উচ্চশিক্ষায় শিক্ষার্থীদের পছন্দের দেশ এটি।

কলা, সামাজিক বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা অথবা বিজ্ঞান সব ক্ষেত্রেই এখানকার বিশ্ববিদ্যালয়গুলো নিজ নিজ সুখ্যাতি ধরে রেখেছে।  এজন্যই বাংলাদেশিসহ বিভিন্ন দেশের অসংখ্য শিক্ষার্থী স্কলারশিপ নিয়ে এই দেশে পড়তে যান। স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি প্রোগ্রামে আন্তর্জাতিক শিক্ষার্থীদের স্কলারশিপ দিয়ে থাকে যুক্তরাষ্ট্র সরকার এবং তাদের বিশ্ববিদ্যালয়গুলো।

এ ছাড়া দেশটিতে বিনিময় প্রোগ্রামে শতাধিক স্কলারশিপ আছে। ফুল ফ্রি বৃত্তির আওতায় নিজ দেশ থেকে যুক্তরাষ্ট্র আসা-যাওয়ার বিমান টিকিট, আবাসন, খাবার, মাসিক ভাতা, ভিসা ফি, টিউশন ফি ও স্বাস্থ্য সুবিধা পাওয়া যায়। চলুন জেনে নেওয়া যাক বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য যুক্তরাষ্ট্রের কয়েকটি ফুল ফ্রি স্কলারশিপের বিস্তারিত তথ্য:  

(১)  রোটারি পিস ফেলোশিপ
রোটারি পিস ফেলোশিপ অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান এবং সুইডেনে স্নাতকোত্তরে অধ্যায়ন ইচ্ছুক আন্তর্জাতিক শিক্ষার্থীদের ৫০টি ফুল-ফ্রি স্কলারশিপ প্রদান করে থাকে। 

এই প্রোগ্রামের আওতায় শিক্ষার্থীরা ১ বছরের একটি প্রফেশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রামে অংশগ্রহণ করতে পারবেন। রোটারি পিস স্কলারশিপ প্রোগ্রামটি বিশ্বের সম্মানজনক স্কলারশিপগুলোর মধ্যে একটি।

সুযোগ-সুবিধা: টিউশন ফি, বিমান ভাড়া, বাসস্থান, স্বাস্থ্য বীমা, এবং অন্যান্য সমস্ত খরচ প্রদান করে থাকে।

বিস্তারিত জানতে ক্লিক করুন 

(২) জয়েন্ট জাপান ওয়ার্ল্ড ব্যাংক স্কলারশিপ 
উন্নয়নশীল দেশের শিক্ষার্থীদের জন্য সম্পূর্ণ অর্থায়িত একটি স্কলারশিপ হচ্ছে জয়েন্ট জাপান ওয়ার্ল্ড ব্যাংক গ্র্যাজুয়েট স্কলারসই। শিক্ষার্থীরা এ স্কলারশিপের আওতায় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, কলম্বিয়া বিশ্ববিদ্যালয়, স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়সহ বিশ্বের সেরা ১৯টি বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর সম্পন্ন করার সুযোগ পাবে।

সুযোগ-সুবিধা: টিউশন ফি, বিমান ভাড়া, বাসস্থান, মাসিক উপবৃত্তি, স্বাস্থ্য বীমা, এবং অন্যান্য সমস্ত খরচ প্রদান করে থাকে।

বিস্তারিত জানতে ক্লিক করুন 

কানাডায় উচ্চশিক্ষায় আইইএলটিএস ছাড়াই মিলবে স্কলারশিপ

(৩) ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রাম
আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য সবচেয়ে জনপ্রিয় একটি স্কলারশিপ হচ্ছে ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রাম। এই প্রোগ্রামের এর আওতায় বিশ্বের ১৫৫টি দেশ থেকে প্রতিবছর প্রায় ৪ হাজার শিক্ষার্থী যুক্তরাষ্ট্রের সেরা বিশ্ববিদ্যালয় ও শিক্ষাপ্রতিষ্ঠানে মাস্টার্স এবং পিএইচডি ডিগ্রি লাভের সুযোগ পান।

সুযোগ-সুবিধা: টিউশন ফি, বিমান ভাড়া, বাসস্থান, মাসিক উপবৃত্তি, স্বাস্থ্য বীমা, এবং অন্যান্য সমস্ত খরচ প্রদান করে থাকে।

বিস্তারিত জানতে ক্লিক করুন

(৪) নাইট-হেনেসি স্কলারশিপ
সম্পূর্ণ বিনামূল্যে স্নাতকোত্তর ও পিএইচডির প্রোগ্রামে অধ্যায়নের জন্য অন্যতম একটি স্কলারশিপ হচ্ছে এটি। যুক্তরাষ্ট্রে ক্যালিফোর্নিয়ায় অবস্থিত স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি এই স্কলারশিপ প্রদান করে থাকে। 

প্রোগ্রামটি সাধারণত তিন বছর পর্যন্ত একাডেমিক খরচ বহন করে থাকে, কিন্তু কোনো শিক্ষার্থী যদি একাধিক কিংবা যৌথ প্রোগ্রামের সঙ্গে যুক্ত থাকেন, তাহলে হোম ডিপার্টমেন্ট সামঞ্জস্যপূর্ণ ফান্ডের ব্যবস্থা করে থাকে।

সুযোগ-সুবিধা: টিউশন ফি, বিমান ভাড়া, বাসস্থান, মাসিক উপবৃত্তি, স্বাস্থ্য বীমা, এবং অন্যান্য সমস্ত খরচ প্রদান করে থাকে।

বিস্তারিত জানতে ক্লিক করুন 

(৫) মিয়ামি বিশ্ববিদ্যালয় স্ট্যাম্প স্কলারশিপ
স্নাতক অধ্যয়নের জন্য যুক্তরাষ্ট্রের মায়ামি বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদত্ত একটি মর্যাদাপূর্ণ স্কলারশিপ এটি। মায়ামি বিশ্ববিদ্যালয় মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম একটি উচ্চমানের পাবলিক বিশ্ববিদ্যালয়। এটি ১৮০৯ সালে প্রতিষ্ঠিত হয়।লিবারেল আর্টস এবং বিজ্ঞান তার শক্তি জন্য মিয়ামি বিশ্ববিদ্যালয় মর্যাদাপূর্ণ। এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম গোছানো অঙ্গরাজ্য ফ্লোরিডা। শিক্ষার দিক থেকেও অনেক এগিয়ে।

সুযোগ-সুবিধা: টিউশন ফি, বিমান ভাড়া,ল্যাপটপ,বাসস্থান, মাসিক উপবৃত্তি, স্বাস্থ্য বীমা,গবেষনা ভাতা এবং অন্যান্য সমস্ত খরচ প্রদান করে থাকে।

বিস্তারিত জানতে ক্লিক করুন

(৬) বিল গেটস স্কলারশিপ
এক শিক্ষাবর্ষে তিন শতাধিক বিদেশি শিক্ষার্থীকে বিল গেটস স্কলারশিপ দেওয়া হয়। এই বৃত্তির আওতায় যুক্তরাষ্ট্রে পড়াশোনাসহ সব ধরনের খরচ দেওয়া হয়।

বিল গেটস স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন

নারী শিক্ষার্থীদের স্কলারশিপ দিচ্ছে ব্রিটিশ কাউন্সিল

(৭) হার্ভার্ড ইউনিভার্সিটি এমবিএ স্কলারশিপ
হার্ভার্ডের এমবিএ বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় শিক্ষার ব্যবসায়িক প্রোগ্রাম। হার্ভার্ড বিজনেস স্কুল প্রতি দুই বছরে একবার বোস্তানি এমবিএ হার্ভার্ড স্কলারশিপ দিয়ে থাকে। এ স্কলারশিপ দুই বছরের কোর্সের জন্য।

সুযোগ-সুবিধা: 
টিউশন ফি এর ৭৫% আর্থিক সহায়তাসহ বিনামূল্যে থাকার ব্যবস্থা,ভ্রমণ খরচ প্রদান করা হবে এবং বুস্টানি ফাউন্ডেশন কর্তৃক দুই মসের ইন্টার্নশিপ সুবিধা প্রদান করে থাকে। 

বিস্তারিত জানতে ক্লিক করুন 


সর্বশেষ সংবাদ