স্কলারশিপ নিয়ে স্নাতকোত্তর করুন সুইজারল্যান্ডে

স্কলারশিপ নিয়ে স্নাতকোত্তর করুন সুইজারল্যান্ডে
স্কলারশিপ নিয়ে স্নাতকোত্তর করুন সুইজারল্যান্ডে  © সংগৃহীত

আন্তর্জাতিক শিক্ষার্থীদের আংশিক স্কলারশিপের মাধ্যমে স্নাতকোত্তরে অধ্যায়নের সুযোগ দিচ্ছে সুইজারল্যান্ডের ইউনিভার্সিটি অব লুসান। ইউএনআইএল (UNIL) মাস্টার্স গ্রান্টস এর আওতায় দশজন শিক্ষার্থীকে মেধার ভিত্তিতে এই স্কলারশিপ প্রদান করবে। বাংলাদেশী শিক্ষার্থীরাও এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদন করার শেষ সময় ১ নভেম্বর ২০২৩।

ইউনিভার্সিটি অব লুসান সুইজারল্যান্ডের প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলোর একটি। ১৫৩৭ সালে বিশ্ববিদ্যালয়টি স্কুল অব থিওলজি হিসেবে যাত্রা শুরু করে। পরবর্তীতে ১৮৯০ সালে  এটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হয়। 

সুযোগ-সুবিধা: 
নির্বাচিত শিক্ষার্থী প্রতিমাসে ১৬০০ সুইস ফ্রাঙ্ক (বাংলাদেশী টাকায় ১লাখ ২৮হাজার টাকা) আর্থিক সহায়তা পাবে। এছাড়া আবাসন ও টিউশন ফি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বহন করবে। অন্যান্য সকল খরচ শিক্ষার্থীকে বহন করতে হবে। ১৫ সেপ্টেম্বর থেকে ১৫ জুলাই ( বছরে 10 মাস) মাস্টার্সের সম্পূর্ণ সময়কালের জন্য এ স্কলারশিপ প্রদান করা হবে । 

যোগ্যতা:
* UNIL -এ মাস্টার্স প্রোগ্রাম শুরুর আগে UNIL-এ স্নাতকের সমতুল্য বিবেচিত একটি বিদেশী বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি অর্জন করা থাকতে হবে।
* ভালো একাডেমিক ফলাফল থাকতে হবে।
* ফ্রেঞ্চ বা ইংরেজিতে কমপক্ষে B2 (ইউরোপীয় ভাষা পোর্টফোলিও গ্লোবাল স্কেল অনুযায়ী) ভাষার স্তর থাকতে হবে।
* নতুন শিক্ষার্থী হতে হবে।
* CHF 200.00 প্রশাসনিক ফি প্রদান করতে হবে।

আরও পড়ুন: বিদেশে উচ্চশিক্ষা নিতে চাইলে জেনে নিন প্রয়োজনীয় বিষয়সমূহ

নিম্নলিখিত মাস্টার্স প্রোগ্রামগুলি UNIL স্কলারশিপ এর আওতাভুক্ত 
* স্কুল অফ মেডিসিন 
* শিক্ষা
* আইন
* ফৌজদারি আইন এবং ম্যাজিস্ট্রেসি বিশেষজ্ঞ
* শারীরিক শিক্ষা এবং ক্রীড়া শিক্ষাবিজ্ঞান
* স্বাস্থ্য বিজ্ঞান
* টেকসই ব্যবস্থাপনা ও প্রযুক্তিগত (MSc)
* সমস্ত এমএএস (পিএইচডি প্রোগ্রাম)শুধুমাত্র আইনের উপর মাস্টার্সের জন্য,দুটি বিশেষীকরণ রয়েছে – ১) আন্তর্জাতিক এবং তুলনামূলক আইন এবং ২) আইনি তত্ত্ব এই দুইটি বিষয় মাস্টার্স এ স্কলারশিপের আবেদনের জন্য উন্মুক্ত।

আবেদন প্রক্রিয়া: 
অনলাইনে আবেদন করা যাবে। আবেদন করতে ক্লিক করুন https://www.unil.ch/international/en/home/menuinst/etudiants-internationaux/etudiantes-internationaux-reguliers/bourses-master-de-lunil.html


সর্বশেষ সংবাদ