ইরাসমাস মুন্ডাসে বাংলাদেশ তৃতীয়, শীর্ষে পাকিস্তান

ইরাসমাস মুন্ডাস স্কলারশিপ
ইরাসমাস মুন্ডাস স্কলারশিপ  © ইন্টারনেট

স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীদের জন্য ইউরোপের বিভিন্ন দেশে বিনামূল্যে পড়ার সুযোগ দেয় ইরাসমাস মুন্ডাস স্কলারশিপ। ইউরোপের সবচেয়ে মর্যাদাপূর্ণ ও তীব্র প্রতিযোগিতাপূর্ণ স্কলারশিপ এটি। এ বছর ১৪৩ দেশের ২ হাজার ৮৩৫ জন শিক্ষার্থী এ বৃত্তি পেয়েছেন, যার মধ্যে সবচেয়ে এগিয়ে পাকিস্তানের শিক্ষার্থীরা।

তবে সবচেয়ে বেশি বৃত্তি পাওয়া ২০ টি দেশের মধ্যে তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ । এবছর ১৪০ জন শিক্ষার্থী এতে সুযোগ পেয়েছেন। বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়েছে ঢাকার ইউরোপীয় ইউনিয়ন দূতাবাস।

বৃত্তি পাওয়া প্রথম ২০ দেশের পরিসংখ্যানে দেখা গেছে, সবচেয়ে বেশি ১৯২টি বৃত্তি পেয়েছেন পাকিস্তানের শিক্ষার্থীরা। আর ১৭৪ বৃত্তি পেয়ে দ্বিতীয় অবস্থানে আছে ভারত। এরপরই বাংলাদেশ। বৃত্তি পাওয়াদের তালিকায় মেক্সিকো থেকে ১১৮, নাইজেরিয়া থেকে ১০৯, ব্রাজিল থেকে ৯৬, স্পেন ৭৩, কলম্বিয়া ও ফিলিপাইন থেকে পেয়েছেন সমান ৭২ জন, মিসর ৭০, ইতালি ৬৯, ইন্দোনেশিয়া ৬৮, চীন ৬৫, যুক্তরাষ্ট্র থেকে মাত্র ৬০, জার্মানি ও ইথিওপিয়া ৫৩টি করে, তুরস্ক ৫২টি ও কাজাখস্তান ৫১টি বৃত্তি পেয়েছে।

ইউরোপের বিভিন্ন দেশের নামকরা বিশ্ববিদ্যালয় সমন্বিতভাবে দেয় এ বৃত্তি। ইউরোপীয় কমিশনের পক্ষ থেকে পৃথিবীর ১৪৩ টি দেশের মেধাবী শিক্ষার্থীদের পড়াশোনার তহবিল জোগায় এ বৃত্তি। এবার ২ হাজার ৮৩৫ জন শিক্ষার্থী পেয়েছেন এ বৃত্তি।


সর্বশেষ সংবাদ