এসএসসির পাসের হারে পিছিয়ে ছেলেরা

পাসের হারে পিছিয়ে ছেলেরা
পাসের হারে পিছিয়ে ছেলেরা  © সংগৃহীত

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এবার এসএসসিতে পাসের হার ৮৭.৪৪ শতাংশ। গত বছরও এসএসসি পরীক্ষায় পাসের হার ৯৩.৫৮ শতাংশ ছিল। এবারের এসএসসির পাসের হারে শিক্ষার্থীদের মধ্যে পিছিয়ে ছেলেরা। 

সোমবার (২৮ নভেম্বর) দুপুরে গণভবন থেকে অনলাইনে সংযুক্ত হয়ে ফলের আনুষ্ঠানিক ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফল প্রত্যাশীরা সংশ্লিষ্ট ওয়েবসাইট ও খুদেবার্তার মাধ্যমে ফল দেখতে পাচ্ছেন।

ফলাফল বিশ্লেষণে দেখা যায়, এ বছর এসএসসি ও সমমানে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৯ লাখ ৯৪ হাজার ১৩৭ জন। এদের মধ্যে পাস করেছে ১৭ লাখ ৪৩ হাজার ৬১৯ জন। গড় পাসের হার ৮৭ দশমিক ৪৪ শতাংশ। এসএসসিতে এবার জিপিএ-৫ পেয়েছেন ২ লাখ ৬৯ হাজার ৬০২ জন।

এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ৯ লাখ ৯৮ হাজার ১৯৩ জন ছাত্র অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ৮ লাখ ৭০ হাজার ০৪৬ জন। জিপিএ-৫ পাওয়া ছাত্রের সংখ্যা ১ লাখ ২১ হাজার ১৫৬।

অন্যদিকে, এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ৯ লাখ ৯৫ হাজার ৯৪৪ জন ছাত্রী অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ৮ লাখ ৭৩ হাজার ৫৭৩ জন।  জিপিএ-৫ পাওয়া ছাত্রীর সংখ্যা ১ লাখ ৪৮ হাজার ৪৪৬ জন।

আরও পড়ুন: এসএসসিতে জিপিএ-৫ পেয়েছেন ২ লাখ ৬৯ হাজার ৬০২ জন

বোর্ডগুলোর পাসের হার বিশ্লেষণে দেখা গেছে, ঢাকা বোর্ডে ৯০, ময়মনসিংহ বোর্ডে ৮৬.৭, বরিশাল বোর্ডে ৮৯.৬১, চট্টগ্রাম বোর্ডে ৮৭.৫৩, কুমিল্লা বোর্ডে ৯১.২৮, দিনাজপুর বোর্ডে ৮১.১৪, যশোর বোর্ডে ৯৫.৩, রাজশাহী বোর্ডে ৮৫.৮৭, সিলেট বোর্ডে ৭৮.৮২, মাদ্রাসা বোর্ডে ৮২.২২ এছাড়া কারিগরি বোর্ডে পাসের হার ছিল ৮৪.৭ শতাংশ।

এ বছর নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখের বেশি অংশ নেয়। মোট তিন হাজার ৭৯০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট পরীক্ষার্থীর মধ্যে শুধু সাধারণ শিক্ষা বোর্ডগুলোর অধীনে এসএসসি পরীক্ষার্থী প্রায় ১৬ লাখ।


সর্বশেষ সংবাদ