কুইজ প্রতিযোগিতা

৩৫টি দেশের মধ্যে সেরা বগুড়া ক্যান্টনমেন্টের দুই শিক্ষার্থী

১ম ও ২য় হওয়ার গৌরব অর্জন করেছে বগুড়ার ওমান জাফর ও স্নেহা মাহাযাবীন প্রভা
১ম ও ২য় হওয়ার গৌরব অর্জন করেছে বগুড়ার ওমান জাফর ও স্নেহা মাহাযাবীন প্রভা  © সংগৃহীত

পর্দা উঠছে আলেশা হোল্ডিংস লিমিটেড আয়োজিত প্রথম এনডিএফ বিডি আন্তর্জাতিক ভার্চুয়াল বিতর্ক উৎসব-২০২১-এর। এতে অংশ নেয় বাংলাদেশসহ ৩৫টি দেশের শিক্ষার্থী। ভার্চুয়াল এ ডিবেটে ওয়ার্ল্ড কুইজ (সেশন) প্রতিযোগিতায় সবাইকে পেছনে ফেলে প্রথম ও দ্বিতীয় হওয়ার গৌরব অর্জন করেছে বগুড়ার ওমান জাফর ও স্নেহা মাহাযাবীন প্রভা।

তারা দুজনই বগুড়া ক্যান্টনমেন্ট স্কুলের দশম শ্রেণির শিক্ষার্থী। রবিবার (১৫ আগস্ট) রাতে এই প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হয়। এর আগে গত শুক্রবার (১৪ আগস্ট) সকাল ১০টায় বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর মিলার দু’দিনব্যাপী এই প্রতিযোগিতার  উদ্বোধন করেন।

বাংলাদেশের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ আয়োজিত এ অনুষ্ঠানে বাংলাদেশসহ বিশ্বের আরও ৩৫টি দেশের প্রায় সহস্রাধিক বিতার্কিক অংশ নিয়েছেন, যা দেশের ইতিহাসে প্রথম।

এনডিএফ বিডির রাজশাহী জোনের প্রধান সমন্বয়ক ও কেন্দ্রীয় কমিটির কো-চেয়ারম্যান আবু আওয়াল সরদার জানান, ফেস্টিভ্যালে বিশ্বের ৩৫টি দেশের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। এতে ওয়ার্ল্ড কুইজ প্রতিযোগিতায় রাজশাহী জোনের বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের দুই শিক্ষার্থী ওমান এবং প্রভা যথাক্রমে ১ম ও ২য় স্থান অর্জন করেছে।

এদিকে তাদের এ সাফল্যে শুভেচ্ছা জানিয়েছেন এনডিএফ বিডির চেয়ারম্যান একেএম শোয়েব, মহাসচিব তামজিদ হাসান পাপুল ও রাজশাহী জোনের সমন্বয়ক ও কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব অরুপ রতন শীল।

অরুপ রতন শীল বলেন, দেশের ইতিহাসে এটি প্রথম। বগুড়ার দুই শিক্ষার্থীর এ অর্জন অনেক গৌরবের। যা এ জেলার শিক্ষার্থীদের ডিবেটিংয়ে আগামী দিনে ভালো ভূমিকা রাখবে। দুইদিন ব্যাপী এ প্রতিযোগিতার কুইজ প্রতিযোগিতার ফলাফল রবিবার রাতে ঘোষণা করা হয়েছে বলেও জানান তিনি।