আজ শিক্ষার্থীরা হল ছাড়বেন, আশা অধ্যক্ষের

ঢাকা কলেজ
ঢাকা কলেজ  © সংগৃহীত

শিক্ষার্থী ও ব্যবসায়ীদের মধ্যে সংঘর্ষে উত্তাল ছিলো নিউ মার্কেট এলাকা। ধাওয়া পাল্টা ধাওয়ায় রণক্ষেত্রে পরিণত হয় পুরো এলাকা। অ্যাকশনে নামে পুলিশ। তাদের টিয়ারশেল ও রাবার বুলেটে আহত হয় অনেক শিক্ষার্থী। এই অবস্থায় কলেজ কর্তৃপক্ষ হলগুলো বন্ধ ঘোষণা করে। গতকাল বিকালের মধ্যেই হল খালি করে দেয়ার নির্দেশ দেন। কিন্তু কর্তৃপক্ষের এমন সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে শিক্ষার্থীরা। তারা রাতে হলেই অবস্থান করে। তবে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক এটিএম মইনুল হোসেন আশা করছেন আজকের মধ্যেই হল ছেড়ে যাবেন শিক্ষার্থীরা।

অধ্যক্ষ বলেন, আহত শিক্ষার্থীদের অবস্থা বিবেচনা করে এবং দূর-দূরান্তে অনেক শিক্ষার্থীর বাড়ি হওয়ায় মঙ্গলবারের মধ্যে হল ছাড়ার সিদ্ধান্ত বাস্তবায়ন করা সম্ভব হয়নি। আমরা এ বিষয়গুলো ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। তারা যে সিদ্ধান্ত নেয়, সে অনুযায়ী আমাদের কাজ করতে হবে।

তিনি বলেন, অনেক ছাত্রের বাড়ি অনেক দূরে, কারও টাকা-পয়সা নাও থাকতে পারে, আবার কেউ কেউ আহত হয়েছেন। এ বিষয়গুলো বিবেচনায় নিয়ে আমরা ধীরে এগুচ্ছি। তবে তিনি আশা করেন, আজকের মধ্যেই ছাত্ররা হল ছেড়ে দেবেন।

আরও পড়ুন- ছাত্রদের ওপর পুলিশের অ্যাকশনের তদন্ত হবে: শিক্ষামন্ত্রী

খাবার দোকানের চেয়ার পাতাকে কেন্দ্র করে দুই কর্মচারীর বিবাদ থেকে ঘটনার সূত্রপাত হয়। এক কর্মচারী তার ঢাকা কলেজের বন্ধুদের নিয়ে আসলে গুজব ছড়ায় মার্কেটে ছাত্ররা হামলা করেছে। এরপর ব্যবসায়ীরা এক জোট হয়ে ছাত্রদের ধাওয়া দেয়। পরে ছাত্ররাও ব্যবসায়ীদের ধাওয়া দেয়। দুই পক্ষকে শান্ত করতে পুলিশ টিয়ারশেল ও রাবার বুলেট ছুড়ে। ছাত্রদের দাবি, পুলিশ ব্যবসায়ীদের পক্ষ নিয়ে শুধু ছাত্রদের ওপরই টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করেছে।

উদ্ভূত পরিস্থিতিতে কলেজ কর্তৃপক্ষ সভা করে ১৯ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত কলেজ বন্ধ ঘোষণা করে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেয়।


সর্বশেষ সংবাদ