কুবির মেধাতালিকা নিয়ে গড়মিলের অভিযোগ

শিক্ষার্থী ও কুবি লোগো
শিক্ষার্থী ও কুবি লোগো  © ফাইল ছবি

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তির প্রকাশিত মেধাতালিকা নিয়ে গড়মিলের অভিযোগ তুলেছেন শিক্ষার্থীরা। তারা বলছেন, প্রকাশিত মেধা তালিকায় কম নম্বর পেয়েও অনেক স্থান পেয়েছেন। আবার তুলনামূলক বেশি নম্বর ধারীরা মেধাতালিকা থেকে বাদ পড়েছেন।

যদিও কুমিল্লা বিশ্ববিদ্যালয় এটিকে শিক্ষার্থীদের মনগড়া অভিযোগ বলে জানিয়েছেন। তারা বলছেন, মেধাতালিকায় যারা সুযোগ পান না তারা প্রতিবারই এ ধরনের অভিযোগ করে থাকেন। মেধাতালিকা তৈরিতে কোনো ধরনের গড়মিল হয়নি। যারা বেশি নম্বর পেয়েছে তারাই কেবল মেধাতালিকায় স্থান পেয়েছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) ও ভর্তি পরীক্ষার কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. মো. আবু তাহের দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমরা অত্যন্ত নিখুঁতভাবে মেধাতালিকা তৈরি করেছি। এখানে ভুল হওয়ার কোনো সম্ভাবনা নেই।

আরও পড়ুন: মায়ের পরামর্শে প্রাণ বাঁচল সাতার না জানা জবি শিক্ষার্থীর

এদিকে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন করা শিক্ষার্থীরা বলছেন, গুচ্ছ ভর্তি পরীক্ষায় অনেক ভালো নম্বর পেলেও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মেধাতালিকায় তাদের নাম আসেনি। বিষয়টি নিয়ে কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা হলেও তারা কোনো সদুত্তর দিতে পারেনি।

নাম প্রকাশে অনিচ্ছুক কুবিতে ভর্তির আবেদন করা এক শিক্ষার্থী দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, কুবিতে আমি কেবল একটি ইউনিটে আবেদন করেছি। কেননা আমার ভর্তি পরীক্ষার নম্বর ভালো। তবে প্রকাশিত মেধাতালিকায় আমার নাম নেই। বিষয়টি নিয়ে আমার সন্দেহ হচ্ছে। কেননা আমি শুনেছি আমার চেয়ে কম নম্বর পেয়েও অনেকের নাম মেধাতালিকায় এসেছে। যদিও কম নম্বর পেয়ে যারা মেধাতালিকায় স্থান পেয়েছেন তাদের তালিকা চাইলে ওই শিক্ষার্থী তা দিতে পারেননি।

আরও পড়ুন: ঢাবিতে দ্বিতীয়বার পরীক্ষার দাবিতে শিক্ষার্থীদের সমাবেশ বৃহস্পতিবার

আরেক শিক্ষার্থী জানান, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ভর্তির মেধাতালিকায় যারা প্রথম দিকে ছিলেন তারা কুমিল্লা বিশ্ববিদ্যালয়েও ভর্তির আবেদন করেছিলেন। অথচ এদের কারো নামই কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মেধাতালিকায় আসেনি। যদিও এই শিক্ষার্থী নিজের মতের পক্ষে কোনো তথ্য-প্রমাণ দেখাতে পারেননি।

শিক্ষার্থীদের এসব অভিযোগের বিষয়ে কুবির রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) ও ভর্তি পরীক্ষার কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. মো. আবু তাহের জানান, শিক্ষার্থীরা নিজেদের মনগড়া কথা বলছে। এমন হওয়ার কোনো সম্ভাবনা নেই। তবুও যারা এ ধরনের অভিযোগ করছেন তাদের ফল আমরা পুনর্নিরীক্ষা করার সুযোগ করে দেব। 

আরও পড়ুন: চাপ-জালিয়াতি সামলাতে দ্বিতীয়বারে ভর্তি পরীক্ষার সুযোগ দিচ্ছে না ঢাবি

কীভাবে শিক্ষার্থীরা ফল পুনর্নিরীক্ষার আবেদন করবেন এমন প্রশ্নের জবাবে তিনি আরও জানান, যে যে ইউনিটে ভর্তির আবেদন করেছেন, তারা সেই ইউনিটের প্রধান বরাবর আবেদন করবেন। সংশ্লিষ্ট ইউনিট প্রধান তাদের মেধাতালিকা পুনর্নিরীক্ষা করে দেবেন।

প্রসঙ্গত, গত রবিবার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতকে ভর্তির মেধাতালিকা প্রকাশ করা হয়। মেধাতালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীদের সাক্ষাৎকার আগামীকাল বুধবার (২৯ ডিসেম্বর) অনুষ্ঠিত হবে। এ সময় তাদেরকে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে আবেদনের পেমেন্ট স্লিপ, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার মূল নম্বরপত্র, কোটার প্রার্থীদের ক্ষেত্রে সংশ্লিষ্ট কোটার জন্য সরকার নির্দেশিত মূল সনদ ও তার সত্যায়িত ফটোকপি অবশ্যই সঙ্গে নিয়ে আসতে হবে।

মুক্তিযোদ্ধা কোটায় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সম্পর্কের মূল সনদ (প্রযোজ্য ক্ষেত্রে) দেখাতে হবে। মেধাতালিকা ও ভর্তিসংক্রান্ত অন্যান্য সকল তথ্য (www.couadmission.com) ওয়েবসাইটে পাওয়া যাবে।

এ বছর মোট ৪১ হাজার ৩২৪ শিক্ষার্থী কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করেছেন।


সর্বশেষ সংবাদ