বর্ণাঢ্য আয়োজনে ববিতে মহান বিজয় দিবস উদযাপিত

বরিশাল বিশ্ববিদ্যালয়ে আয়োজিত বর্ণাঢ্য বিজয় র‍্যালি
বরিশাল বিশ্ববিদ্যালয়ে আয়োজিত বর্ণাঢ্য বিজয় র‍্যালি   © সংগৃহীত

বর্ণাঢ্য আয়ােজনের মধ্য দিয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) উদযাপিত হয়েছে মহান বিজয় দিবস। দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী নানা কর্মসূচি পালন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিনের উপস্থিতিতে জাতীয় সঙ্গীত পরিবেশন ও জাতীয় পতাকা উত্তালণের মাধ্যমে বিজয় দিবস অনুষ্ঠানের সূচনা করা হয়।

এসময়, দিবসটি উদযাপনে উপাচার্যের নেতৃত্বে ক্যাম্পাসে একটি বর্ণাঢ্য বিজয় র‍্যালি বের করা হয়।

আরও পড়ুন: দেশের ইতিহাসে মোড় ঘুরানো ১৪টি ঘটনা যেভাবে ঘটেছিল

র‍্যালি শেষে বিশ্ববিদ্যালয়ের ছয় দফা বেদীতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে বিনম্র শ্রদ্ধায় জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ করা হয়। এসময় তাঁদের সম্মানে দাঁড়িয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়। এরপর ববির বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন সেখানে পুষ্পস্তবক অর্পণ করেন।

এ সময় উপাচার্য শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেছেন, তোমরা এই প্রজন্মের সবচেয়ে সৌভাগ্যবান। মুক্তিযুদ্ধে যারা অংশগ্রহণ করেছেন তারা অনেকেই স্বাধীনতার সুবর্ণজয়ন্তী দেখে যেতে পারেননি। তাই সমাজের সকলের প্রতি তোমাদের দায়বদ্ধতা আছে। সমাজের যারা শ্রমজীবী মানুষ আছেন সে হোক রিকশাওয়ালা, সে হোক কৃষক। তাদের ভ্যাট-ট্যাক্সের টাকায় তোমাদের পড়াশোনা হয়, আমাদের বেতন হয়। তারা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার জন্য তোমাদের কাছ থেকে ভালো কিছু প্রত্যাশা করে।

আরও পড়ুন: ববিতে ভর্তি হয়েছে ৩২০ জন, আসন খালি ১১২০টি

এদিকে, দিবসটি উপলক্ষে সকাল ১০.৩০ টায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে উপাচার্য প্রফসর ড. মো. ছাদেকুল আরফিনের সভাপতিত্বে আলােচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এই আলোচনা সভাটি সঞ্চালনা করেন কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক ড.মোঃ মুহসিন উদ্দীন। সভায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

সকাল সাড়ে এগারোটা থেকে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে আয়োজিত ক্রীড়া, কুইজ ও দোয়ালিকা আঁকা প্রতিযােগিতার পুরুস্কার বিতরণ করা হয়। এরপর মুক্তমঞ্চে দুপুর ১২ টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অংশগ্রহণে পরিবেশিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

মহান এই দিবসটি উপলক্ষে যােহর নামাজের পর বিশ্ববিদ্যালয়ের কেদ্রীয় মসজিদের পাশাপাশি মন্দির ও অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়েছে। 

এছাড়াও বিকাল ৩ টায় মুক্তমঞ্চ থেকে রয়েছে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের অংশগ্রহণে জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠান। 

উল্লেখ্য, প্রধানমন্ত্রীর শপথবাক্য পাঠ কর্মসূচির অংশ হিসেবে বরিশালের বঙ্গবন্ধু উদ্যানে আয়ােজিত কর্মসূচিতে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ৫০ জন শিক্ষার্থী যােগ দিয়েছেন।


সর্বশেষ সংবাদ