সাত কলেজ

সাক্ষাৎকারের আগেই ভর্তিচ্ছুদের কলেজ-বিষয় জানিয়ে দেবে ঢাবি

সাত কলেজ
সাত কলেজ  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাতটি কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষে ভর্তির জন্য কলেজ ও বিষয় পছন্দ কার্যক্রম চলছে। আগামী ২০ ডিসেম্বর পর্যন্ত ভর্তিচ্ছুরা ওয়েবসাইটে লগইন করে কলেজ ও বিষয় পছন্দ করতে পারবেন। এ প্রক্রিয়া শেষ হলে পরবর্তী এক সপ্তাহের মধ্যে ফল প্রকাশ করবে ঢাবি।

পড়ুন: স্বপ্ন যাদের ঢাবি অধিভুক্ত সাত কলেজ

বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটি সূত্রে জানা গেছে, আগের বছরগুলোতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ ও ইন্সটিটিউটগুলো বিজনেস স্টাডিজ অনুষদের অধীনে ছিল। এই অনুষদ কলেজ ও ইন্সটিটিউটগুলোর ভর্তি কার্যক্রম পরিচালনা করতেন। কিন্তু চলতি বছরে এটি পরিবর্তন করে কেন্দ্রীয় ভর্তি কমিটির অধীনে নিয়ে আসা হয়েছে।

পড়ুন: সাত কলেজে ভর্তির সুযোগ পাবেন ২৬ হাজার শিক্ষার্থী

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক এবং বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান বলেন, আগের বছরগুলোর তুলনায় এবারে কিছু অত্যাধুনিক প্রক্রিয়া অনুসরণ করা হচ্ছে। সাত কলেজ, হোম ইকোনমিক্সসহ অন্যান্য প্রতিষ্ঠানগুলোও ভর্তি কার্যক্রমও আমরা পরিচালনা করছি।

গত ৫ ডিসেম্বর থেকে সাত কলেজের বিজ্ঞান অনুষদ, বাণিজ্য অনুষদ, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের কলেজ ও বিষয় পছন্দ কার্যক্রম শুরু হয়েছে। আগামী ২০ ডিসেম্বর পর্যন্ত চলবে এ কার্যক্রম।

পড়ুন: স্থায়ী বহিষ্কার সাত কলেজের সেই ৫ শিক্ষার্থীর তালিকা প্রকাশ

অধ্যাপক মোস্তাফিজুর রহমান বলেন, আগে ছিল প্রাথমিক ফরম। এবারে আমরা শুরুতেই বিস্তারিত ফরম পূরণের ব্যবস্থা করেছি। আবেদন ফরমে এনআইডি, পিতা-মাতার নাম, বাংলায় নিজের নাম-ঠিকানা এসব বিষয়গুলো নিয়ে নিচ্ছি। কলেজ ও বিষয় পছন্দ কার্যক্রম শেষ হলে প্রার্থীদের কলেজ ও বিষয়ের নাম জানিয়ে দেব। পরে রোল অনুযায়ী সাক্ষাৎকারে ভর্তিচ্ছুদের প্রয়োজনীয় ডাটাগুলো সংগ্রহ করবো।

তিনি আরও বলেন, ভর্তিচ্ছুদের বিস্তারিত তথ্য দেওয়ার সময় কোন ত্রুটি হলে মোবাইল হতে পুনরায় কোড সংগ্রহ করে নতুন করে তথ্য দেওয়া যাবে। তবে সেক্ষেত্রে চূড়ান্ত ফরমটি কেন্দ্রীয় ভর্তি অফিসে (ঢাবির রেজিস্ট্রার ভবন ২১৪নং রুম) সশরীরে গিয়ে নতুন ফরমটি জমা দিয়ে আসতে হবে। তা না হলে প্রথম আবেদনটিই চূড়ান্ত বলে বিবেচিত হবে।

ভর্তি পরীক্ষা থেকে আরও পড়ুন


সর্বশেষ সংবাদ