ওয়েবমেট্রিক্স র‍্যাকিংয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের চমক

  © লোগো

পড়াশোনার মান, গবেষণাসহ নানা মানদণ্ডে সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে চমক দেখিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়। দেশে সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এই বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৪৩তম। সরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২৬তম।

এই তালিকায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরে অবস্থান করছে দেশের অনেক প্রথম সারির পাবলিক বিশ্ববিদ্যালয়। তালিকায় দেশের ১৭৩টি সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজের মধ্যে প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছে যথাক্রমে ঢাবি ও বুয়েট।

বিশ্বের দুই শতাধিকেরও বেশি দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলো নিয়ে স্পেনের মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্স এর  জানুয়ারি ২০২১ সংস্করণে এসব তথ্য জানানো হয়েছে।

প্রতিষ্ঠানটি বিশ্বের ৩১ হাজার শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে সম্প্রতি ১৮তম সংস্করণ প্রকাশ করে। ২০০৪ সাল থেকে ওয়েবমেট্রিক্স নিয়মিত বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশ করে আসছে। প্রতি বছর জানুয়ারি ও জুলাই মাসে তারা এ র‌্যাংকিং প্রকাশ করে। গত বছরের জুলাই সংস্করণে দেশের ১৬৮টি বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের মধ্যে প্রথম স্থানে ছিল বুয়েট।

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরেই অবস্থান করছে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়সহ আরও অনেক বিশ্ববিদ্যালয়।

ওয়েবমেট্রিক্স এর ওয়েবসাইট অনুযায়ী র‌্যাংকিং তৈরিতে শিক্ষা প্রতিষ্ঠানের ওয়েবসাইটের তথ্যের পাশাপাশি তাদের গবেষক এবং প্রবন্ধ বিবেচনায় নেয়া হয়। সেক্ষেত্রে ওয়েবসাইটের তথ্য ৫০ শতাংশ, টপ সাইটেড গবেষকদের ১০ শতাংশ এবং টপ সাইটেড প্রবন্ধ ৪০ শতাংশ বিবেচনায় নিয়ে র‌্যাংকিং তৈরি করে।


সর্বশেষ সংবাদ