এন্টিবায়োটিকের বিরুদ্ধে সচেতনতা গড়ে তুলতে হবে: জবি উপাচার্য

  © টিডিসি ফটো

এন্টিবায়োটিকের বিরুদ্ধে সচেতনতা গড়ে তোলার আহবান জানিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. মিজানুর রহমান। জবি শিক্ষক সমিতি কর্তৃক আয়োজিত মানববন্ধনে তিনি এ আহবান জানান।

রোববার সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে ঢাবির অধ্যাপক আ ব ম ফারুকের জন্যে মানববন্ধন করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ।

মানববন্ধনে উপাচার্য বলেন, দুধের মধ্যে কি কি আছে এটা বের করা গবেষণার পর্যায়ে পরে না । দুধের মধ্যে কি কি আছে এটা বের করা বি এস টি আই বা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগ গুলো ও এটা বের করতে পারে । প্যাকেটজাত দুধ গুলো যারা তৈরি করে তারা এন্টোবায়োটিক মিশায় না । দুধের মধ্যে সরাসরি এন্টোবায়োটিক মেশানো যায় না । এই এন্টোবায়োটিক এর জন্যে পশুপালন অধিদপ্তর ও যেখানে পশুর জন্যে খাদ্য উৎপাদিত হয় সেখানে নজর দিতে হবে কারণ পশুর খাদ্যে এন্টোবায়োটিক মেশানো হলে তা দুধে প্রবেশ করে । আমাদের কে এন্টোবায়োটিক বিরুদ্ধে সচেতনতা গড়ে তুলতে হবে তাহলে এটা রোধ করা যাবে । যদি আমরা দুধ খাওয়া বন্ধ করি তাহলে আমাদের দুধ শিল্প ধ্বংস হয়ে যাবে এবং গরীব মানুষ যারা দুধ উৎপাদনে নিয়োজিত তাদের জীবনযাত্রায় ব্যাঘাত ঘটবে ।

তিনি আরও বলেন, অধ্যাপক আ ব ম ফারুকের এই সাহসী উদ্যোগের জন্যে তাকে আমি সাধুবাদ জানাই এবং তাকে হুমকি না দিয়ে তার পাশে দাঁড়াতে সংশ্লিষ্টদের কে আহ্বান জানান ।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের শিক্ষকবৃন্দ এবং শিক্ষক সমিতির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন ।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ফারুকের নেতৃত্বে ফার্মেসি বিভাগের কয়েকজন শিক্ষক একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করেন। বাজারে প্রচলিত বিভিন্ন ব্র্যান্ডের ৭২টি খাদ্যপণ্য নিয়ে ওই প্রতিবেদন প্রকাশ করা হয়। এই গবেষণায় বিভিন্ন ব্র্যান্ডের সাতটি প্যাকেটজাত (পাস্তুরিত) দুধের নমুনা পরীক্ষা করে সেগুলোতে মানুষের চিকিৎসায় ব্যবহৃত শক্তিশালী এন্টিবায়োটিক উপস্থিতি কথা বলা হয়।


সর্বশেষ সংবাদ