কমনওয়েলথ বৃত্তি পেয়ে যুক্তরাজ্য যাচ্ছেন মাভাবিপ্রবি শিক্ষক সুব্রত দে

সহকারী অধ্যাপক সুব্রত দে
সহকারী অধ্যাপক সুব্রত দে  © টিডিসি ফটো

টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভাবিপ্রবি) অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক সুব্রত দে যুক্তরাজ্যের মর্যাদাপূর্ণ স্কলারশিপ কমনওয়েলথ পেয়ে মাস্টার্সের জন্য নির্বাচিত হয়েছেন। তিনি যুক্তরাজ্যের স্কলারশিপ কমনওয়েলথ পেয়ে ইউনিভার্সিটি অফ ওয়ারউইকে অর্থনীতিতে আচরণগত বিজ্ঞান  বিভাগে (বিহেভিয়ার সায়েন্স ইন ইকোনমিক ট্র্যাক) এক বছরের মাস্টার্সের জন্য নির্বাচিত হয়েছেন।

এ স্কলারশিপে বিশ্ববিদ্যালয়ের কোনো রকম টিউশন ফি, পরীক্ষার ফি বা অন্যান্য কোনো ফি দিতে হবে না। সরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর যাবতীয় ফি মওকুফ এবং পাবলিক বা বেসরকারি বিশ্ববিদ্যালয়ে টিউশন ফি ও অন্যান্য ব্যয়ভার বহন করে দেশটি। এমনকি মাসিক উপবৃত্তি, বিমানে যাতায়াত খরচসহ নানা সুযোগ-সুবিধা মেলে এ বৃত্তিতে।

সুব্রত দে বলেন, ‘আমি প্রথমেই কৃতজ্ঞতা প্রকাশ করছি সৃষ্টিকর্তার প্রতি। তিনি এতো প্রেস্টিজিয়াস স্কলারশীপে স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ করে দিয়েছেন। সকলেই আমার জন্য প্রার্থনা করবেন, আমি যেন আমার বিশ্ববিদ্যালয়ের জন্য ভালো অর্জন নিয়ে আসতে পারি।’

এ বছর কমনওয়েলথ বৃত্তি পেয়েছেন ২৬ বাংলাদেশি। অক্সফোর্ড ইউনিভার্সিটি, কেমব্রিজ ইউনিভার্সিটি, এসওএএস ইউনিভার্সিটি অব লন্ডন, ইউনিভার্সিটি অব ওয়ারউইক, ইউনিভার্সিটি অব এডিনবরাসহ যুক্তরাজ্যের কয়েকটি বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা গ্রহণে ২০২৪ সালে বৃত্তি পেয়েছেন তারা। গত সপ্তাহে ব্রিটিশ হাইকমিশনারের বাসভবনে এ ব্রিফিং সেশনের আয়োজন করা হয়। ব্রিটিশ কাউন্সিলের আয়োজনে এ অনুষ্ঠানে বৃত্তিপ্রাপ্তদের অভিনন্দন জানান যুক্তরাজ্যের হাইকমিশনার সারাহ কুক।

উল্লেখ্য, সুব্রত দে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে অনার্স মাস্টার্স সম্পন্ন করেন। তিনি ২০১৮ সালে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রভাষক হিসেবে যোগদান করেন। বর্তমানে তিনি সেখানকার সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। 

প্রসঙ্গ, ১৯৫৯ সালে যাত্রা শুরু করে কমনওয়েলথ স্কলারশিপ কমিশন (সিএসসি)। এখন পর্যন্ত কমনওয়েলথ স্কলারশিপ ও ফেলোশিপ পেয়েছেন ৩৫ হাজারের বেশি। কমনওয়েলথভুক্ত ৫৩টি দেশের তরুণ শিক্ষার্থী ও পেশাজীবীদের জন্য দেওয়া হয় ৮০০টি বৃত্তি (স্নাতকোত্তর, পিএইচডি ও স্প্লিট–সাইট স্টাডি)। কমনওয়েলথ কমিশন সচিবালয়, লন্ডনের মাধ্যমে আর্থিক অনুদান দেয় যুক্তরাজ্য সরকারের ‘আন্তর্জাতিক উন্নয়ন বিভাগ বা ডিএফআইডি’।


সর্বশেষ সংবাদ