জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক ২ ভিসির বিরুদ্ধে হত্যাচেষ্টার মামলা

  © সংগৃহীত

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক ২ জন ভিসিসহ ৩৯ জন এছাড়াও অজ্ঞাত ৬০/৭০ জনের বিরুদ্ধে অজ্ঞাতনামার বিরুদ্ধে হত্যাচেষ্টার মামলা করেছে তামিরুল মিল্লাত কামিল মাদরাসার আলিম শ্রেণীর শিক্ষার্থী জুনাইদুর রহমান। 

আজ শনিবার (৩১ আগষ্ট) সন্ধ্যায় উত্তরা পূর্ব থানায় এ মামলা করা হয়। মামলার বিষয়টি নিশ্চিত করেছেন বাদি জুনাইদুর রহমান।

এজাহার সূত্রে জানা যায়, জুলাই ১৮ তারিখ বিকাল অনুমান ০৩:৫০ মিনিটে দুষ্কৃতিকারীদের ছোড়া একটি গুলি বাদির হাতের কনুইর নিচে এসে লাগে এবং হাত এর এক পাশে ছিদ্র হয়ে হাতের অন্য পাশ দিয়ে বের হয়ে বুকের নিচে লাগে। যার ফলে পেটের নাড়ি দশ জায়গায় ফুটো হয়ে যায় এবং হাতে গুলি লাগার কারনে হাতের রগ ছিড়ে যায়। 

আসামীদের বিষয়ে বলা হয়, জুলাই ২৯ তারিখ বেলা আনুমানিক ১১:০০ ঘটিকায় ১ নং আসামী মাহবুবুল আলম হানিফ উক্ত ঘটনা ও সারাদেশে সংঘটিত হত্যাকাণ্ড সমূহকে ভিন্নখাতে প্রবাহিত করার জন্য গণভবনে প্রেস কনফারেন্স করে। ২ নং আসামী অধ্যাপক ড. মশিউর রহমান, জাতীয় বিশ্ববিদ্যালয় গাজীপুর ডিন ও বিভাগীয় প্রধানদের দায়িত্বে থাকা পরিচালকগণ সহ বর্ণিত অন্যান্য আসামীদের সাথে নিয়ে ছাত্র জনতার গন আন্দোলনের বিরুদ্ধে দাড়িয়ে গণহত্যাকে সমর্থন করে তৎকালীন আওয়ামী সরকারের পক্ষে তথাকথিত প্রতিবাদ ও শান্তি সমাবেশ করে। 

তাছাড়া ১৬ আগষ্ট রোজ বৃহস্পতিবার সকালে অন ক্যাম্পাস শিক্ষার্থীরা শহীদ আবু সাইদ ও শহীদ মুগ্ধ এর প্রাফিতি অংকন করতে শুরু করলে ঐ সময় তৎকালিন ফ্যাসিষ্ট সরকারের প্রতিনিধিত্ব করা বর্ণিত আসামীগন এসে শিক্ষার্থীদের কাজে বাধা দেয় এবং হুমকি প্রদান করে। 

আসামী করা হয়েছে, ১) মাহবুবুল আলম হানিফ যুগ্ম সাধারণ সম্পাদক, বাংলাদেশ আওয়ামীলিগ, ২) প্রফেসর হারুনুর রশীদ-উপদেষ্টা, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সাবেক ভাইস চ্যান্সেলর, জাতীয় বিশ্ববিদ্যালয়, ৩) প্রফেসর ড. মো. মশিউর রহমান সাবেক ভাইস চ্যান্সেলর, জাতীয় বিশ্ববিদ্যালয়, ৪) আ ক ম মোজাম্মেল হক সাবেক মুক্তিযোদ্ধা মন্ত্রী, প্রফেসর নাসির উদ্দিন- স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুলের ডীন, ৬) প্রফেসর ড. ফকির রফিকুল আলম - চেয়ারম্যান, একাডেমি কমিটি, ন্যাচারাল সায়েন্স জাতীয় বিশ্ববিদ্যালয়, ৭) প্রভাষক মো: হাফিজুর রহমান প্রভাষক শিক্ষা একাডেমিক আর্টস কমিটি, জাতীয় বিশ্ববিদ্যালয়, ৮) প্রফেসর মোহাম্মদ বিন কাশেম-ডিন, ট্রেনিং এন্ড রিচার্স সেন্টার, জাতীয় বিশ্ববিদ্যালয়, ৯) প্রফেসর ড. মনিরুজ্জামান শাহীন- কারিকুলাম উন্নয়ন মূল্যায়ন কেন্দ্র এর ডীন ও সাবেক কলেজ পরিদর্শক, ১০) মোল্লা মাহফুজ আল হোসাইন-রেজিস্টার, জাতীয় বিশ্ববিদ্যালয়, ১১) মেজবাহ উদ্দিন পরিবহনের পরিচালক পরীক্ষা 2) - সূত্রঃ উত্তরার সাবেক প্রক্টর, জাতীয় বিশ্ববিদ্যালয়, ১৩) মো: সাজেদুল হক-অর্থ ও হিসাব শাখার পরিচালক, ১৪) মো: আতাউর রহমান জনসংযোগ পরিচালক, জাতীয় বিশ্ববিদ্যালয়, ১৫) ঈমান উদ্দিন সরকার তথ্য ও সেবা দপ্তরের পরিচালক, জাতীয় বিশ্ববিদ্যালয়সহ মোট ৩৯ জন। এছাড়া অজ্ঞাতনামা আরো ৬০-৭০ জন। 


সর্বশেষ সংবাদ