শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের নাম পরিবর্তন 

  © সংগৃহীত

নেত্রকোণায় স্থাপিত হওয়া সাবেক প্রধানমন্ত্রীর নামে নামকরণ করা শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের নাম বদলে দিয়েছে বৈষম্যবিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীরা। তারা ‘নেত্রকোণা বিশ্ববিদ্যালয়’ নামে ফলক টানিয়ে দিয়েছে শহরের রাজুরবাজার অস্থায়ী (টিটিসি) ক্যাম্পাসে।

বৃহস্পতিবার(৮ আগস্ট) বিকালে ভার্সিটির রেজিস্টার ড. মোহাম্মদ হারুন অর রশীদের কাছে নাম ফলক পরিবর্তনসহ ১১ দফা দাবি তুলে ধরে গণস্বাক্ষর সম্বলিত একটি স্মারকলিপি প্রদান করে তারা।এসময় শিক্ষার্থীদের হাত থেকে রেজিস্টার স্মারকলিপি গ্রহণ করেন। পাশাপাশি বলেন, এটি একটি প্রশাসনিক প্রক্রিয়া তবে রাষ্ট্রপতির নির্বাহী নির্দেশে পরিবর্তন করা সম্ভব।

শিক্ষার্থীরা জানায়, হাজার হাজার মানুষ হত্যা, মিলিয়ন-বিলিয়ন ডলার পাচার করে সব জাতীয় প্রতিষ্ঠান ধ্বংস করে শেখ হাসিনা পুরো বিশ্বের কাছে গণশত্রুতে পরিণত হয়েছে। এমন ব্যক্তির নামে বিশ্ববিদ্যালয় হলে সে পরিচয় দিতে তাদের লজ্জা হবে। তাই এ বিশ্ববিদ্যালয়ের নাম বদলে নেত্রকোণা বিশ্ববিদ্যালয় করতে হবে। এছাড়াও তারা দলভিত্তিক ছাত্র, শিক্ষক, কর্মচারীদের রাজনীতি সম্পূর্ণ নিষিদ্ধ করার দাবি জানান।

এদিকে সমন্বয়ক হাফসা ইসলাম মোহ, রিফাত রোদোয়ান জয়, সাদমান শাকির সুমন, মাহফুজ আকবরসহ শিক্ষার্থীদের দাবি খুনির নামে বিশ্ববিদ্যালয় থাকলে জাতি খুনিই হবে। একজন খুনি কখনো আইডল হতে পারে না। তাই তারা শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় নামের পরিবর্তে নেত্রকোণা বিশ্ববিদ্যালয় রেখেছে।


সর্বশেষ সংবাদ