ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্যের দুর্নীতি তদন্তে ইউজিসির কমিটি

অধ্যাপক ড. মুহাম্মদ আবুল কালাম আজাদ
অধ্যাপক ড. মুহাম্মদ আবুল কালাম আজাদ  © ফাইল ছবি

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের (আইএইউ) উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আবুল কালাম আজাদের দুর্নীতির অভিযোগ তদন্তে ৪ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুর কমিশন (ইউজিসি)। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ ইউসুফ আলী খান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

তদন্ত কমিটির আহ্বায়ক করা হয়েছে ইউজিসি সদস্য অধ্যাপক ড. হাসিনা খানকে। কমিটির অন্য সদস্যরা হলেন- পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের অতিরিক্ত পরিচালক মো. ফজলুর রহমান, অর্থ ও হিসাব বিভাগের উপ-পরিচালক মো. এমদাদুল হক ও পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ ইউসুফ আলী খান।

ইউজিসির চিঠিতে বলা হয়েছে, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আবুল কালাম আজাদের বিরুদ্ধে উত্থাপিত বিভিন্ন অপকর্ম, অনিয়ম, চাঁদাবাজি, অর্থ-আত্মসাৎ ও দুর্নীতির অভিযোগ তদন্তপূর্বক প্রতিবেদন দেয়ার জন্য কমিটি গঠন করা হয়েছে।

এর আগে, গত জানুয়ারিতে অধ্যাপক আবুল কালাম আজাদকে জড়িয়ে ‘ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হতে খরচ কোটি টাকা!’ শিরোনামে দ্যা ডেইলি ক্যাম্পাসে সংবাদ প্রকাশিত হয়। ওই সংবাদে অধ্যাপক আবুল কালাম আজাদের অনিয়ম করে নিয়োগের তথ্য ‍উঠে এসেছে। উপ-উপাচার্য পদে যোগদান করার সাথে সাথে নিয়োগ বাণিজ্য, বিভিন্ন মাদ্রাসা পরিদর্শনের নামে চাঁদাবাজি শুরু করার অভিযোগও উঠে আসে তার বিরুদ্ধে।

প্রতিবেদনে বলা হয়, বিভিন্ন মাদ্রাসার অধ্যক্ষ, উপাধ্যক্ষসহ বিভিন্ন পদে নিয়োগে প্রতিনিধি হিসেবে নিজেই নিজের নামে চিঠি ইস্যু করেন। এর মধ্যে বরিশালের বাঘিয়া আল আমিন কামিল মাদ্রাসায় অধ্যক্ষ পদে নিয়োগে বড় দুর্নীতির অভিযোগ এবং সেখান বড় অঙ্কের অর্থ গ্রহণের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। এছাড়াও ঠাকুরগাঁওয়ের খোশবাজার ছালেহিয়া দারুচ্চুন্নাত কামিল মাদ্রাসার নিয়োগ প্রতিনিধি হিসেবে সংশ্লিষ্টদের সঙ্গে যোগসাজশে আর্থিক সুবিধার বিনিময়ে তিনি ওই মাদ্রাসার উপাধ্যক্ষ নিয়োগ দেন।


সর্বশেষ সংবাদ