উপাচার্যের নিয়োগ বাণিজ্যের খবরের প্রতিবাদ ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়
ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়  © লোগো

গত ১৯ জানুয়ারি শিক্ষা, শিক্ষাঙ্গণ ও তারুণ্যের গল্পে সাজানো পূর্ণাঙ্গ নিউজ পোর্টাল দ্যা ডেইলি ক্যাম্পাসে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের (আইএইউ) উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. মুহাম্মাদ আব্দুর রশীদের বিরুদ্ধে একগুচ্ছ অভিযোগ জমা শিক্ষা মন্ত্রণালয়ে জমা এবং তার প্রেক্ষিতে ইউজিসির তদন্তের সূত্র ধরে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়।

৪০ লাখ টাকায় রেজিস্ট্রার নিয়োগের অভিযোগ ইসলামি আরবির ভিসির বিরুদ্ধে’—শীর্ষক ওই প্রতিবেদনের বিষয়ে প্রতিবাদ জানিয়েছে দেশের ইসলাম ধর্মভিত্তিক কয়েক হাজার শিক্ষালয়ের তদারক প্রতিষ্ঠানটির শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা।

প্রতিবাদলিপিতে উচ্চশিক্ষালয়টির পক্ষ থেকে দাবি করা হয়েছে, প্রকাশিত সংবাদে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুর রশীদের বিরুদ্ধে নিয়োগ, নিয়োগে আর্থিক অনিয়ম, দুর্নীতি, স্বেচ্ছাচারিতা, আঞ্চলিকতা ও বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন কাজে নিযুক্ত প্রতিষ্ঠান থেকে আর্থিক সুবিধা লাভসহ এ বিষয়ে একাধিক বিষয়ে অভিযোগ আনা হয়েছে। যা অসত্য ও বানোয়াট বলেও দাবি করা হয়েছে প্রতিবাদলিপিতে।

আরও পড়ুন: ৪০ লাখ টাকায় রেজিস্ট্রার নিয়োগের অভিযোগ ইসলামি আরবির ভিসির বিরুদ্ধে

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা দাবি করেছেন, স্বাধীনতা বিরোধী জামায়াত ও বিএনপি চক্র—যারা ইতিপূর্বে বিভিন্ন ধরনের অনৈতিক কর্মকাণ্ডে লিপ্ত ছিল বর্তমান ভাইস চ্যান্সেলর দায়িত্ব গ্রহণের পর তাদের অপকর্ম বন্ধ তার বিরুদ্ধে ক্ষিপ্ত হয়ে সম্পূর্ণ মিথ্যা, ভিত্তিহীন, বানোয়াট ও উদ্দেশ্য প্রণোদিতভাবে এরূপ অভিযোগ করেছেন।

প্রতিবাদলিপিতে আরও বলা হয়েছে, দেশের মাদ্রাসা শিক্ষার উন্নয়ন ও আধুনিকায়ন, শিক্ষার গুণগত মান উন্নয়নের জন্য বাংলাদেশের শীর্ষস্থানীয় ওলামা-মাশায়েখের শতবর্ষের স্বপ্ন পূরণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিক প্রচেষ্টায় প্রতিষ্ঠিত ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিশ্ববিদ্যালয়কে শিক্ষা ও গবেষণার মাধ্যমে এগিয়ে নিয়ে যাচ্ছেন, তখন কতিপয় স্বার্থান্বেষী মহল বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুণ্ন করার জন্য এ সকল মিথ্যা বানোয়াট ও ভিত্তিহীন সংবাদ প্রকাশ করছে। যা বিশ্ববিদ্যালয়ের সর্বস্তরের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদেরকে হতবাক করেছে।

দ্যা ডেইলি ক্যাম্পাসের বক্তব্য: দেশের ইসলাম ধর্মভিত্তিক কয়েক হাজার শিক্ষালয়ের তদারক প্রতিষ্ঠান ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের (আইএইউ) শীর্ষ পর্যায়ের কর্তাব্যক্তিদের বিরুদ্ধে বিভিন্ন ধরনের অভিযোগ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার শুরু থেকেই। এসব অভিযোগে এর আগেও দেশের উচ্চশিক্ষার তদারক সংস্থাগুলোর একাধিক তদন্ত এবং তার ভিত্তিতে একাধিক কর্মকর্তার চাকরিচ্যুতি হয়েছে। এখন নতুন করে শিক্ষা মন্ত্রণালয়ে অভিযোগ এবং তার প্রেক্ষিতে ইউজিসির কমিটি গঠন সংক্রান্ত বিষয়াদির তথ্য-প্রমাণের প্রেক্ষিতে এ সংবাদটি প্রকাশিত হয়েছে।


সর্বশেষ সংবাদ