গুচ্ছে ভর্তিচ্ছুকদের সম্মতি জানাতে হবে সোমবারের মধ্যে

গুচ্ছভুক্ত ২২টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
গুচ্ছভুক্ত ২২টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

গুচ্ছভুক্ত ২২টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষে জিএসটি গুচ্ছভূক্ত বিশ্ববিদ্যালয়সমূহে প্রাথমিক ভর্তির বিষয়ে নির্দেশনা প্রকাশ করেছে ভর্তি কমিটি। যারা ভর্তির সুযোগ পায়নি, তাদের সোমবারের (২ অক্টোবর) মধ্যে সম্মতি জানাতে হবে। গুচ্ছ ভর্তির ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে।

বিশেষ পর্যায়ের এ ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জিএসটি ভর্তি প্রক্রিয়ার সর্বশেষ (চতুর্থ) পর্যায় ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। ভর্তিকৃত শিক্ষার্থীদের স্বেচ্ছায় ভর্তি বাতিলের কারণে কিছু আসন শূন্য হওয়ায় একটি বিশেষ পর্যায় (Speical Phase)-এর মাধ্যমে আসনগুলো পূরণের বিষয়টি এখন প্রক্রিয়াধীন।

১. বিশেষ পর্যায়ে ভর্তিকৃত যে সকল শিক্ষার্থী Subject Migration Stop সম্পন্ন করেনি তাদের ক্ষেত্রে শুধুমাত্র বর্তমানে ভর্তিকৃত বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে মেধাক্রমের ভিত্তিতে Subject Migration সম্পন্ন করা হবে। তবে মাইগ্রেশনের মাধ্যমে অন্য কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিবেচিত হবে না।

২. বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে মাইগ্রেশন সম্পন্ন করার পর অনলাইনে জিএসটি-তে ভর্তি সংক্রান্ত সম্মতি প্রদানকারী শিক্ষার্থীরা মেধাক্রমের ভিত্তিতে শূন্য আসনসমূহে ভর্তির সুযোগ পাবে।

আরো পড়ুন: শুধু একটি বিশ্ববিদ্যালয় চয়েস দিতে পারবেন গুচ্ছের ভর্তিচ্ছুরা

৩. যে সকল শিক্ষার্থী এখন পর্যন্ত জিএসটি-তে ভর্তির সুযোগ পায়নি তাদেরকে ২ অক্টোবর রাত ১১টা ৫৯মিনিটের মধ্যে জিএসটি-তে ভর্তি সংক্রান্ত সম্মতি প্রদান করতে হবে। সম্মতি প্রদানের জন্য জিএসটি স্টুডেন্ট প্যানেলে লগইন করে ‘GST Admission’ ব্লকে প্রদত্ত ‘Yes’ বাটনে ক্লিক করতে হবে।

 প্রাথমিক ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করাকালীন নিম্নলিখিত বিষয়সমূহ সতর্কতার সাথে লক্ষ্যনীয়: পছন্দক্রমে অন্তর্ভূক্ত যে কোন বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে প্রাথমিক ভর্তির জন্য প্রথমবার নির্বাচিত হবার পরেও প্রাথমিক ভর্তি প্রক্রিয়া সম্পন্ন না করলে পরবর্তীতে জিএসটি-গুচ্ছভুক্ত কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিবেচিত হবে না। এমনকি কোটায় ভর্তির জন্যও বিবেচিত হবে না।

প্রাথমিক ভর্তি ফি ৫ হাজার টাকা অনলাইনে পরিশোধের পরেও নির্ধারিত সময়ের মধ্যে মূল কাগজপত্র জমা দিতে না পারলে ভর্তি বাতিল হয়ে যাবে এবং জিএসটি-এর কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিবেচিত হবে না।কোন আবেদনকারী প্রাথমিক ভর্তি বাতিল করলে পরবর্তীতে জিএসটি-এর কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ থাকবে না।

ভর্তি পদ্ধতি সংক্রান্ত বিস্তারিত তথ্য ও অনলাইনে প্রাথমিক ভর্তি সম্পন্ন করার প্রয়োজনীয় বিবরণ ওয়েবসাইটে পাওয়া যাবে।


সর্বশেষ সংবাদ