ওবিই কারিকুলামের জন্য শিক্ষার্থীদের প্রস্তুত করতে হবে: খুবি উপাচার্য

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন খুবি উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন
অনুষ্ঠানে বক্তব্য রাখছেন খুবি উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন  © টিডিসি ফটো

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন বলেছেন, নতুন প্রণয়নকৃত আউটকাম বেজড এডুকেশন (ওবিই) কারিকুলাম কাগজে-কলমে না রেখে এর বাস্তবিক প্রয়োগ দরকার। এই পরিবর্তনের সাথে শিক্ষকদের যেমনি সামঞ্জস্য রাখতে হবে, তেমনি এর সাথে মানিয়ে নিতে শিক্ষার্থীদের মানসিকভাবে প্রস্তুত করতে হবে।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) উদ্যোগে শহিদ সৈয়দ নজরুল ইসলাম ভবনের আইকিউএসির প্রশিক্ষণ কক্ষে ‘কোয়েশ্চেনিং এন্ড অ্যাসেসমেন্ট আন্ডার ওবিই ফ্রেমওয়ার্ক’ শীর্ষক প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উপাচার্য বলেন, আমাদের সকলের উচিত নতুনকে স্বাগত জানানো। নতুনের সাথে তাল মিলিয়ে আমাদের চলতে হবে। সময়ের সাথে অনেক কিছুর পরিবর্তন হবে, তার সাথে সকলকে মানিয়ে নিতে হবে। পৃথিবীতে মানুষই একমাত্র প্রাণী যারা পরিবেশকে প্রভাবিত করতে পারে। অন্যরা পরিবেশের সাথে খাপ খাইয়ে বেঁচে থাকে। 

তিনি বলেন, পরিবেশকে পরিবর্তন করার গুণ মানুষের একটি এক্সট্রা ক্যাপাসিটি। যার কারণে মানবসভ্যতা আজ এখানে এসে পৌঁছাতে পেরেছে। তিনি এমন একটি প্রশিক্ষণ আয়োজনের জন্য আইকিউএসির পরিচালকসহ সংশ্লিষ্টদের আন্তরিক ধন্যবাদ জানান।

এ সময় আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. জগদীশ চন্দ্র জোয়ারদার। স্বাগত বক্তব্য রাখেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মো. মতিউল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইকিউএসি’র উপ-রেজিস্ট্রার মো. নুরুল ইসলাম সিদ্দিকী।


সর্বশেষ সংবাদ