ইসলামী বিশ্ববিদ্যালয়ে র‍্যাগিংবিরোধী র‌্যালি

ইসলামী বিশ্ববিদ্যালয়ে র‍্যাগিং বিরোধী র‌্যালি
ইসলামী বিশ্ববিদ্যালয়ে র‍্যাগিং বিরোধী র‌্যালি  © সংগৃহীত

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) 'র‍্যাগিং মুক্ত বিশ্ববিদ্যালয়ে গড়ি, শিক্ষার্থীবান্ধব ক্যাম্পাস নিশ্চিত করি' এই স্লোগানকে সামনে রেখে র‍্যাগিং বিরোধী র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। রবিবার (২ এপ্রিল) সকাল সাড়ে দশটায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবন থেকে র‍্যালিটি শুর হয়। ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে এসে আলোচনাসভায় মিলিত হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. মাহবুবুর রহমান বলেন, আমি র‌্যাগিং করবোনা করতেও দিবোনা এই স্লোগান থাকা উচিত। আমাদের প্রত্যেকেরই ইনডিভিজুয়ালি মানসিকতা পরিবর্তন করা দরকার, সহযোগিতার মানসিকতা নিয়ে এগিয়ে আসতে হবে। বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকেরই এই স্লোগানটি হবে আমি মানবিক কাজ করবো এবং আমার দ্বারা কেউ ক্ষতি গ্রস্থ হবেনা। তাহলেই র‌্যাগিং প্রতিরোধ করা সম্ভব। 

বিশ্ববিদ্যালয় ভিসি ড. শেখ আবদুস সালাম বলেন, র‍্যাগিংয়ের সাথে শারীরিক-মানসিক এমন কি মৃত্যু পর্যন্ত মিশে গেছে। এটা আমাদের মর্যাদা ও মাথা উঁচু করে দাঁড়াতে দেয় না। শুধু রাজনৈতিক স্লোগান দেয়া ছাত্র সংগঠনগুলোর কাজ নয়, মানবিক ও বসবাসযোগ্য দেশ বানাতে হলে এক্ষেত্রে তাদেরকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। 

e9498e10-0d49-4a89-bf29-5773fb0bf1b3

তিনি বলেন, এ জাতীয় ঘটনা যদি দ্বিতীয়বার পুনরাবৃত্তি হয় তাহলে হাইকোর্ট-সুপ্রিম কোর্ট এত কিছুর দরকার হবে না। এক্ষেত্রে ‘উই উইল বি এনাফ’। সেটা যদি আমার চাকরি ও জীবনেরও কিছু হয় তাহলে সে রিক্স নিতেও আমি প্রস্তুত। আজকে আমাদের অঙ্গীকার হোক আগামীতে যেন এন্টি র‍্যাগিং বিরোধী কোন মিছিল, র‍্যালি বা সমাবেশ না করতে হয়।

এন্টি র‍্যাগিং বাস্তবায়ন কমিটির আহ্বায়ক প্রক্টর প্রফেসর ড. শাহাদৎ হোসেন আজাদের সভাপতিত্বে র‍্যালিতে উপস্থিত ছিলেন ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম, প্রো-ভিসি প্রফেসর ড. মাহবুবুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. আলমগীর হোসেন ভুঁইয়া ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ এম আলী হাসান।

আরও পড়ুন: জাবি কর্মকর্তাদের কর্মবিরতিতে প্রশাসনে অচলাবস্থা

এছাড়া উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সহ সভাপতি প্রফেসর ড. পরেশ চন্দ্র বর্ম্মণ, সাধারণ সম্পাদক প্রফেসর ড. তপন কুমার জোদ্দার, শাপলা ফোরামের সাধারণ সম্পাদক প্রফেসর ড. মাহবুবর রহমান, আইন বিভাগের সভাপতি প্রফেসর ড. রেবা মন্ডল ও শাখা ছাত্রলীগের সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাতসহ প্রমুখ উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ