গুচ্ছে থাকা নিয়ে জবির অবস্থান নিশ্চিত হবে সিন্ডিকেটে: উপাচার্য 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়
জগন্নাথ বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেছেন, গুচ্ছে থাকা না থাকা নিয়ে জবির অবস্থান নিশ্চিত হবে সিন্ডিকেটে। এখনো কোনো সুনিশ্চিত সিদ্ধান্ত দেওয়া হয়নি। সোমবার (২১ মার্চ) শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে আজ মঙ্গলবার তিনি দ্যা ডেইলি ক্যাম্পাসকে এসব কথা জানান।

জানা যায়, সোমবার দুপুরে ইউজিসির কনফারেন্স রুমে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ভিসিদের সঙ্গে এক রুদ্ধদ্বার বৈঠকে সব বিশ্ববিদ্যালয় থাকবে বলে সিদ্ধান্ত নেন ইউজিসির নীতিনির্ধারকরা। সভায় ইউজিসি চেয়ারম্যান ও সদস্যরাও উপস্থিত ছিলেন। 

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এ কে এম লুৎফর রহমান বলেন, যদি জগন্নাথ বিশ্ববিদ্যালয় গুচ্ছে থাকতে চায়, তাহলে প্রায় ৭০০ শিক্ষকের মতামতকে প্রাধান্য দিয়েই থাকতে হবে। গত একাডেমিক কাউন্সিলের সভায় সর্বসম্মতভাবে সিদ্ধান্ত হয় গুচ্ছ থেকে বেরিয়ে একক ভর্তি পরীক্ষা নেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়, সেখানে কি করে এত বড় একটি সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের ওপর চাপিয়ে দেয় শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসি তা কখনো কোনভাবেই বোধগম্য নয়।

তিনি বলেন, আমাদের উপাচার্য শিক্ষক সমিতি ও অধিকাংশ শিক্ষকদের দাবি উপেক্ষা করে কি করে গুচ্ছে থাকার পক্ষে মতামত দিয়েছেন তা একমাত্র তিনিই বলতে পারবেন। আমাদের বিশ্ববিদ্যালয়ের উপাচার্যও চাইলে জোর করে একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত পরিবর্তন করতে পারবেন না।

এ শিক্ষক নেতা বলেন, বিশ্ববিদ্যালয়ের আইনের ৪০(১) ধারায় বলা আছে, ভর্তি পরীক্ষা নিয়ে একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্তই হবে চূড়ান্ত সিদ্ধান্ত। চাইলে জোর করে সিদ্ধান্ত চাপিয়ে দিলেও শিক্ষকরা যদি দায়িত্ব পালন না করেন, তাহলে তখন কি করবে বিশ্ববিদ্যালয় উপাচার্য। এমন প্রশ্ন রাখেন তিনি।


সর্বশেষ সংবাদ