ব্যবসায়ীদের স্মারকলিপির পর খুবির ৯ শিক্ষার্থীকে শোকজ

খুলনা বিশ্ববিদ্যালয়
খুলনা বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

খুলনার জিরো পয়েন্টে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন করেছেন ব্যবসায়ীরা। খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ব্যবসায়ীদের ওপর হামলা করেছেন এমন দাবি করে এ কর্মসূচি পালন করা হয়। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) সড়ক অবরোধ করে এ কর্মসূচি পালন করেন তারা। এরপর ব্যবসায়ীরা খুবি উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, এ ঘটনায় ব্যবসায়ীদের স্মারকলিপির পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ৯ শিক্ষার্থীকে শোকজ করেছেন। একইসঙ্গে আগামী রবিবার বিষয়টি তদন্ত করার জন্য একটি কমিটি গঠন করা হবে।

শোকজ চিঠি পাওয়া শিক্ষার্থীরা হলেন—অর্থনীতি ডিসিপ্লিনের ১৮ তম ব্যাচের শিক্ষার্থী রাকিবুল হাসান, লালাবাবু মণ্ডল, সাজ্জাদ হোসেন, সাদমান শাহরিয়ার, মেহেদী হাসান, জিহাদ হোসেন, স্বরূপ রাহা, আরশি এবং ইউআরপি ডিসিপ্লিনের ১৯ তম ব্যাচের শিক্ষার্থী নীহারিকা।

স্থানীয় ও শিক্ষার্থী সূত্রে জানা যায়, গত বুধবার রাত সাড়ে ১০টার দিকে জিরো পয়েন্টের আল্লাহর দান হোটেলের সামনে দাঁড়িয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ধূমপান করছিল। ওই সময়ে বিশ্ববিদ্যালয়ের মেয়েদের সিগারেট খেতে দেখে কৌতূহলবশত কে বা কারা মোবাইলে ভিডিও ধারণ করে। শিক্ষার্থীরা ভিডিও ধারণের বিষয়টি টের পেলে তাকে ধাওয়া করে ধরতে না পেরে সন্দেহবশত আল্লাহর দান হোটেলের মালিকের ছেলে মো. জামিলকে বলে তার হোটেলের স্টাফ এ ঘটনা ঘটিয়েছে।

আরও পড়ুন: শিক্ষার্থীদের গবেষণায় অনুদান দেবে খুলনা বিশ্ববিদ্যালয়

এরপর মোবাইলে কল দিয়ে ডেকে নিয়ে বিশ্ববিদ্যালয় থেকে প্রায় শতাধিক শিক্ষার্থী এসে জড়ো হয়ে হোটেল ভাঙচুর করে এবং জামিলকে মারধর করেন। এরপর খুলনা জিরোপয়েন্ট ব্যবসায়ী কল্যাণ সমিতির নেতৃবৃন্দ ঘটনাস্থলে এসে জামিলকে উদ্ধার করে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে।

খুলনা জিরো পয়েন্ট ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক বলেন, আমরা ব্যবসায়ীদের দাবি লিখিত আকারে খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর দিয়েছি। তারা এ ঘটনার বিচার করবেন বলে আশ্বস্ত করেছেন।

হরিণটানা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এমদাদুল হক বলেন, হোটেলে হামলার প্রতিবাদে ব্যবসায়ীরা মানববন্ধন করেছে। আহত ব্যবসায়ী হাসপাতালে ভর্তি।

খুলনা বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক পরিচালক অধ্যাপক মো. শরীফ হাসান লিমন বলেন, ব্যবসায়ীরা উপাচার্য স্যারের কাছে স্মারকলিপি দিয়েছে। তারা কিছু ভিডিও ফুটেজও দিয়েছে। আমরা কয়েকজন শিক্ষার্থীকে শোকজ করেছি। আগামী রোববার এ বিষয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হবে।


সর্বশেষ সংবাদ