এটিও পদে আবেদনের সুযোগ চান উচ্চমান সহকারীরা

লোগো
লোগো  © ফাইল ফটো

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন জেলায় ১৫৯ জন সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার (এটিইও) পদে নিয়োগে আবেদনের সুযোগ চেয়েছেন উচ্চমান সহকারীরা। সম্প্রতি এটিও পদে আবেদনের সুযোগ চেয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবর আবেদন করা হয়েছে।

উচ্চমান সহকারী, উচ্চমান সহকারী কাম হিসাব রক্ষকদের পক্ষে মোঃ মোতাহার হোসেন এই আবেদন করেছেন। তিনি দিনাজপুর সদর উপজেলা শিক্ষা অফিসে উচ্চমান সহকারী হিসেবে কর্মরত রয়েছেন।

আবেদনে বলা হয়েছে, ‘‘আমরা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উচ্চমান সহকারী, উচ্চমান সহকারী কাম-হিসাবরক্ষক সমমানের পদে কর্মরত আছি। আমরা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অধীনে কর্মরত উচ্চমান সহকারী কাম হিসাবরক্ষক পদে ২০১৯ সালে সরাসরি যোগদান করি। আমাদের পদের শিক্ষাগত যোগ্যতা ও প্রধান শিক্ষক সহকারী শিক্ষকগণের পদের শিক্ষাগত যোগ্যতার সমান। অর্থাৎ স্নাতক। উক্ত পদে নিযুক্ত সকল কর্মচারী দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে অনার্স মাষ্টার্সসহ বি.এড ডিগ্রি ধারী। কিন্তু চলমান পিএসসি-এর (২৫/০৬/২০২৩ তারিখের) নন ক্যাডার নিয়োগ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে "সহকারী উপজেলা শিক্ষা অফিসার " পদে বিভাগীয় প্রার্থীর জন্য কেবলমাত্র সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণকে বুঝাবে। যেহেতু সহকারী উপজেলা শিক্ষা অফিসার পদটি প্রশাসনিক পদের অন্তর্ভুক্ত সেক্ষেত্রে প্রশাসন শাখার সর্বনিম্ন স্তরে কাজ করেন উচ্চমান সহকারী কিংবা সমমানের কর্মচারীরা। অনার্স মাস্টার্স পাশ যোগ্যতা সম্পন্ন উচ্চমান সহকারী কাম হিসাবরক্ষক সমমানের পদসমূহে কর্মরত কর্মচারীরা উক্ত পদে বিভাগীয় প্রার্থী হিসেবে চাকরি পাওয়ার দাবি রাখে।

অপরদিকে শিক্ষকগণ পাঠদান ও প্রশিক্ষণ কার্যক্রমের উপর কাজ করেন। যেহেতু, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সমন্বিত নিয়োগ বিধিমালা গেজেটের অপেক্ষায় সেক্ষেত্রে শিক্ষকগণের সমমানের শিক্ষাগত যোগ্যতার পদে কর্মরত উচ্চমান সহকারী সমমানের কর্মচারীদের বিভাগীয় প্রার্থীর সুযোগ থেকে বঞ্চিত করে মৌলিক অধিকার হরণ করা কর্মচারী তথা আমাদের জন্য অত্যন্ত কষ্টের।’’

এতে আরও বলা হয়েছে, ‘‘প্রাথমিক শিক্ষা অধিদপ্তরাধীন সহকারী উপজেলা শিক্ষা অফিসার পদের আবেদনের ক্ষেত্রে বিভাগীয় প্রার্থী হিসেবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অধীনে কর্মরত উচ্চমান সহকারী সমমানের পদগুলোর জনবলকে বিভাগীয় প্রার্থীর সুযোগ দেওয়ার দাবি জানাচ্ছি।’’


সর্বশেষ সংবাদ