ইউএপি বিওটির নতুন চেয়ারম্যান ড. আলাউদ্দিন

ড. মোহাম্মাদ আলাউদ্দিন
ড. মোহাম্মাদ আলাউদ্দিন  © টিডিসি ফটো

২০২২ ও ২০২৩ সালের জন্য ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিক (ইউএপি)-এর ট্রাস্টি বোর্ডের (বিওটি) চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন ড. মোহাম্মাদ আলাউদ্দিন। তিনি বিশিষ্ট কূটনৈতিক ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সি এম শফি সামির কাছ থেকে এই দায়িত্ব গ্রহণ করেছেন। 

সম্প্রতি সর্বসম্মতিক্রমে ড. আলাউদ্দিন বিশ্ববিদ্যালয়টির বিওটির চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছেন বলে আজ মঙ্গলবার (১১ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ট্রাস্টি বোর্ডের অন্যান্য নির্বাচিত সদস্যরা হলেন- আব্দুল মহিন চৌধুরী (সিনিয়র সহ- সভাপতি), আলহাজ্ব আব্দুল মালেক মোল্লা ও তাশমিম শায়েরা মঈন (সহ-সভপতি) ও কে এম মজিবুল হক (কোষাধ্যক্ষ)।

ড. আলাউদ্দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব সোশ্যাল ওয়েলফেয়ার অ্যান্ড রিসার্চ থেকে সমাজকল্যাণে স্নাতকোত্তর ডিগ্রি এবং যুক্তরাষ্ট্রের মিশিগান বিশ্ববিদ্যালয় থেকে এমএসডব্লিউ ও পিএইচডি অর্জন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সহযোগী অধ্যাপক হিসেবে আগাম অবসর নিয়ে বোস্টনভিত্তিক এনজিও পথফাইন্ডার ইন্টারন্যাশনালের বাংলাদেশ কান্ট্রি প্রতিনিধি হিসেবে যোগ দেন এবং ২২ বছর কাজ করে ২০০৬ সালে অবসর গ্রহণ করেন।

অন্যান্য সম্মান্বিত প্রতিষ্ঠাতাদের মধ্যে ড. আলাউদ্দিন এবং তার স্ত্রী ফাতেমা আলাউদ্দিন উভয়েই ইউএপি-এর প্রতিষ্ঠাতা সদস্য। শিক্ষা অনুরাগী হিসেবে তারা তাদের নিজ গ্রাম এলাকা টাঙ্গাইল জেলার গোপালপুর উপজেলার ঝাওয়াইলে অবস্থিত শিশুদেরকে মানসম্মত প্রাথমিক শিক্ষার দৃঢ়ভিত্তি প্রদানের লক্ষ্যে এসএন একাডেমি প্রতিষ্ঠা করেছেন।

ড. আলাউদ্দিন বাংলা একাডেমি থেকে প্রকাশিত পাঠ্য বই “সামাজিক গবেষণা: বৈজ্ঞানিক জ্ঞান অন্বেষন পদতি” এর লেখক। ড. আলাউদ্দিন মিশর, তানজানিয়া, পাকিস্তান, ভারত এবং তিব্বতের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রশিক্ষণ কর্মকান্ডে পরামর্শক হিসেবে কাজ করেন। তিনি বিশ্বব্যাংক, পপুলেশন কাউন্সিল, ইউএসএআইডি এবং আইইউসিডবিøউর গবেষনা পরামর্শক ছিলেন। তিনি মেক্সিকো, মিশর ও ইন্দোনেশিয়ায় বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে বাংলাদেশ ডেলিগেশনে এনজিও প্রতিনিধি হিসেবে যোগ দিয়েছেন।


সর্বশেষ সংবাদ