ড্যাফোডিলের সমার্বতন বক্তা নোবেলবিজয়ী কৈলাশ সত্যার্থী

শান্তিতে নোবেলবিজয়ী কৈলাশ সত্যার্থী
শান্তিতে নোবেলবিজয়ী কৈলাশ সত্যার্থী  © ফাইল ছবি

আগামীকাল রবিবার (৯ জানুয়ারি) ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ৯ম সমাবর্তন অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে সমাবর্তন বক্তা হিসেবে থাকবেন শান্তিতে নোবেলবিজয়ী ও ভারতীয় সমাজসেবক কৈলাশ সত্যার্থী। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আরও পড়ুন: শিক্ষাপ্রতিষ্ঠানের বিষয়ে সিদ্ধান্ত নিতে বৈঠক কাল

বিজ্ঞপ্তিতে বলা হয় সমাবর্তন অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের প্রতিনিধি হিসেবে সভাপতিত্ব করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উপ শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কামিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক কাজী শহিদুল্লাহ।

অনুষ্ঠানে সমাবর্তন বক্তা হিসেবে বক্তব্য রাখবেন শান্তিতে নোবেলবিজয়ী ও ভারতীয় সমাজসেবক কৈলাশ সত্যার্থী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান।

প্রসঙ্গত, ২০১৪ সালের নোবেল শান্তি পুরস্কার পান কৈলাস সত্যার্থী। শিশুদের অধিকার নিয়ে আন্দোলন করায় পাকিস্তানের কিশোরী মালালা ইউসুফজাইয়ের সঙ্গে তিনি এই পুরস্কার ভাগ করে নেন ।

আরও পড়ুন: দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে বিদেশী শিক্ষার্থী বেড়েছে

ভারতের মধ্যপ্রদেশের বিদিশায় ১৯৫৪ সালের ১১ জানুয়ারি জন্ম কৈলাস সত্যার্থীর। শিশুশ্রম বন্ধ করা, নাবালিকা বিবাহের বিরুদ্ধে জনমত গঠন, পথশিশুদের পুনর্বাসন ইত্যাদি কঠিন কাজ অন্তত ৩০ বছর করেছেন। বিভিন্ন সময় বিভিন্ন হুমকির মুখোমুখি হয়েছেন তিনি। দুর্বৃত্তরা হামলা চালিয়েছে তাঁর ওপর। তবুও দমেননি। সেই অকুতোভয় কাজের স্বীকৃতি হিসাবে শেষ পর্যন্ত পেলেন নোবেল শান্তি পুরস্কার।


সর্বশেষ সংবাদ