ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনও অনলাইনে

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে গ্রাজুয়েটদের ফটোসেশন
ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে গ্রাজুয়েটদের ফটোসেশন  © ফাইল ফটো

চলমান কঠোর লকডাউনের মধ্যে আগামী সোমবার (১২ জুলাই) ভার্চুয়াল সমাবর্তন আয়োজন করতে যাচ্ছে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়। এদিন বিকাল ৩টায় অনলাইন প্ল্যাটফর্মে (জুম) অনুষ্ঠিতব্য এই সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ-এর প্রতিনিধি হিসেবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সভাপতিত্ব করবেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষা সচিব মো. মাহবুব হোসেন এবং সমাবর্তন বক্তা হিসেবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ উপস্থিত থাকবেন।

তথ্যমতে, করোনার প্রাদুর্ভাবের মধ্যে গত বছরের মাঝামাঝি সময়ে কয়েকটি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সমাবর্তন আয়োজনের প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল। পরে মন্ত্রণালয় থেকে বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য ও রাষ্ট্রপতির কাছে এ প্রস্তাব পাঠানো হয়। তবে করোনা মহামারির মধ্য বিশ্ববিদ্যালয়গুলোর সমাবর্তন আয়োজনের এই প্রস্তাবে সায় দেননি রাষ্ট্রপতি।

রাষ্ট্রপতির সভাপতিত্বে দেশের সব বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। তবে উনার অনুপস্থিতিতে শিক্ষামন্ত্রী সমাবর্তন অনুষ্ঠানের সভাপতিত্ব করেন। সেক্ষেত্রে রাষ্ট্রপতির অনুমতি প্রয়োজন হয়।

এদিকে, করোনার পরিস্থিতি উন্নতি না হওয়ায় দেশের ইতিহাসে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো ভার্চুয়াল সমাবর্তন আয়োজন করার অনুমতি দেয় সরকার। গত ৮ এপ্রিল বিশ্ববিদ্যালয়টির ২৩তম সমাবর্তন অনুষ্ঠিত হয়। এতে ৪ হাজার ১৪ জন স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষার্থীকে সনদ দেয়া হয়।

এদিকে, গত ১৯ জুন দ্বিতীয় বিশ্ববিদ্যালয় হিসেবে গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশের চতুর্থ সমাবর্তনে মোট ১ হাজার ৪৬৪ জনকে ডিগ্রি প্রদান করা হয়। এরপর ২৬ জুন তৃতীয় এবং দেশের প্রথম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে ভার্চুয়াল সমাবর্তনের (গ্রাজুয়েশন সিরিমনি) আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ)। এতে তিন শতাধিক শিক্ষার্থীকে ডিগ্রি প্রদান করা হয়। এসব সমাবর্তন হয়েছিল ভার্চুয়ালি। গ্রাজুয়েট শিক্ষার্থীরা বাসায় থেকে জুমের মাধ্যমে সমাবর্তনে অংশগ্রহণ করেন।

আগামী সোমবার চতুর্থ বিশ্ববিদ্যালয় হিসেবে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় আয়োজন করতে যাচ্ছে ভার্চুয়াল সমাবর্তন। ২০তম এই সমাবর্তনে ১ হাজার ৫৫১ জন স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষার্থীকে সনদ দেওয়া হবে বলে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে। 


সর্বশেষ সংবাদ