শিক্ষার্থীদের নিরাপত্তা বিবেচনায় ব্র্যাক ইউনিভার্সিটির ভর্তি পরীক্ষা স্থগিত

ব্র্যাক ইউনিভার্সিটি
ব্র্যাক ইউনিভার্সিটি  © টিডিসি ফটো

দেশের বেসরকারি খাতের শীর্ষস্থানীয় অন্যতম উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ব্র্যাক ইউনিভার্সিটির ভর্তি পরীক্ষা স্থগিত করা হয়েছে। শুক্রবার (২৬ জুলাই) নতুন শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এর আগে গতকাল বৃহস্পতিবার ইউনিভার্সিটির ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে পরীক্ষা স্থগিতের বিষয়টি নিশ্চিত করে কর্তৃপক্ষ।

দেশের চলমান পরিস্থিতি শিক্ষার্থীদের নিরাপত্তার কথা বিবেচনায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিবৃতিতে উল্লেখ করা হয়, স্নাতক এবং স্নাতকোত্তরে ২৬ জুলাই এবং ২ আগস্ট অনুষ্ঠিত ভর্তি পরীক্ষা স্থগিত করা হয়েছে। ভর্তি পরীক্ষার নতুন তারিখ এবং আবেদনের সময়সীমা পরবর্তীতে জানানো হবে।

ব্র্যাক ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক সৈয়দ মাহফুজুল আজিজ জানান, আমরা সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে ভর্তি পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নিয়েছি। তবে দুঃখজনকভাবে পরবর্তীতে কবে পরীক্ষা অনুষ্ঠিত হবে সে বিষয়ে কোন সিদ্ধান্ত নেয়া সম্ভব হয়নি। কারণ পরিস্থিতি স্বাভাবিক হওয়ার আগে কোন কিছুই বলা যাবে না।

এর আগে গত ১৬ জুলাই কোটা সংস্কারের দাবীতে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যেই অনির্দিষ্টকালের জন্য দেশের স্কুল কলেজ, বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। এদিন সকাল এগারোটার দিকে বেসরকারি ব্র্যাক, ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বাড্ডা রামপুরা সড়ক অবরোধ করে। তাদের এই আন্দোলনে যোগ দেয় বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা।

সরকারের পক্ষ থেকে শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় দেশের সকল পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়, অধিভুক্ত মেডিকেল, টেক্সটাইল, ইঞ্জিনিয়ারিং ও অন্যান্য কলেজসহ সকল কলেজের শিক্ষা কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়। একইসঙ্গে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে আবাসিক হল ত্যাগের নির্দেশনার পর নিরাপদ আবাসস্থলে অবস্থানের নির্দেশনা দেয়।


সর্বশেষ সংবাদ