শিক্ষায় বাংলাদেশ এখনও অনেক পিছিয়ে: ইউআইইউতে ইউজিসি চেয়ারম্যান

বেসরকারি ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ‘স্মার্ট শিক্ষায় স্মার্ট বাংলাদেশ’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অতিথিরা।
বেসরকারি ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ‘স্মার্ট শিক্ষায় স্মার্ট বাংলাদেশ’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অতিথিরা।  © টিডিসি রিপোর্ট

শিক্ষায় বাংলাদেশ এখনও অনেক পিছিয়ে আছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর। তিনি বলেন, শিক্ষায় বাংলাদেশের আরও বেশি এগিয়ে যাওয়ার প্রয়োজন ছিল। কিন্তু আমরা তা করতে পারিনি।

মঙ্গলবার (০৪ জুন) বেসরকারি ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ইউআইইউ) ক্যাম্পাসে ‘স্মার্ট শিক্ষায় স্মার্ট বাংলাদেশ’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তব্য প্রদানকালে তিনি এসব কথা বলেন।

ইউআইইউতে অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীরকে স্বাগত জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল কাশেম মিয়া। ছবি: টিডিসি ফটো।

ড. মুহাম্মদ আলমগীর বলেন, শিক্ষায় ভালো করতে সবার আগে মাতৃভাষায় পাঠদান নিশ্চিত করতে হবে। কিন্তু, আমরা তা করতে পারিনি। এটি করার প্রয়োজন ছিল। তাহলে দেশের উচ্চশিক্ষায় আমরা আরও ভালো করতে পারতাম।

তিনি বলেন, একজন শিক্ষকের সবচেয়ে ভালো কাজ হচ্ছে, কোনো শিক্ষার্থীর সুপ্ত প্রতিভাকে জাগিয়ে তোলা এবং শিক্ষার্থীদের শেখার প্রতি উৎসাহিত করা। প্লেটোও তাই করেছেন। তিনি তার শিষ্যদের শেখার প্রতি উৎসাহিত করেছেন।

আরও পড়ুন: ‘বাংলাদেশ কর্পাস’ অর্থনীতি-রাজনীতি, উন্নয়নসহ নানা বিষয়ে মত দেবেন বিশেষজ্ঞরা

বঙ্গবন্ধুর সরকার তার নির্বাচনী ইশতেহারে শিক্ষায় গুরুত্ব দিয়েছিলেন জানিয়ে ড. আলমগীর বলেন, তখন প্রাথমিক বিদ্যালয়গুলো জাতীয়করণ করা হয়েছিল। এছাড়াও দেশের শিক্ষার উন্নয়নে একটি শিক্ষা কমিশন করা হয়েছিল।

করোনা মহামারিকালের কথা উল্লেখ করে তিনি বলেন, কোভিড আমাদের দেখিয়েছে শিক্ষায় আমাদের নানা ঘাটতি রয়েছে। শুরুতে অনলাইন ক্লাসসহ বিভিন্ন কর্মসূচি নেওয়ার ক্ষেত্রে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো এগিয়ে থাকলেও পরবর্তীতে সরকারি বিশ্ববিদ্যালয়গুলোও এগিয়ে এসেছে।


সর্বশেষ সংবাদ