বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে মক ট্রায়াল রুম উদ্বোধন

  © সংগৃহীত

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের আইন ও মানবাধিকার বিভাগে আদালতের আদলে তৈরি মক ট্রায়াল রুম উদ্ধোধন করা হয়েছে। রোববার (১২ মে) সকালে বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে বাংলাদেশ সরকারের প্রধান ও মুখ্য আইন পরামর্শক অ্যাডভোকেট এ. এম. আমিন উদ্দিন এই কক্ষের শুভ উদ্বোধন করেছেন। 

আদালতের কার্যক্রম কীভাবে চলে, কীভাবে অর্ডার-ডিক্রি দেওয়া হয়, কীভাবে সমন জারি করা হয়, কীভাবে মক্কেলদের সাথে আচরণ করতে হয় তা হাতে-কলমে শিখতে একজন আইনের শিক্ষার্থীকে এই মক ট্রায়াল কক্ষ দারুণভাবে সহযোগিতা করবে বলে আশাবাদ ব্যক্ত করেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। একজন বিচারক এবং আইনজীবী হিসেবে যে প্রতিবন্ধকতাগুলোর সম্মুখীন হতে হয় সেক্ষেত্রে মক ট্রায়াল কক্ষ শিক্ষার্থীদের দক্ষ বিচারক এবং আইনজীবী হিসেবে গড়ে তুলতে সাহায্য করবে বলে আশাবাদী শিক্ষার্থীরা।

এর আগে, অনুষ্ঠানের প্রথম পর্বে অ্যাটর্নি জেনারেলকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। এরপর বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের আইন ও মানবাধিকার বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে একটি মক-ট্রায়াল অনুষ্ঠিত হয়। ট্রায়ালের বিষয়বস্তু ছিল 'নারী ও শিশু নির্যাতন' মামলা। উভয়পক্ষ ট্রায়ালে একের পর এক সাক্ষ্য প্রমাণ ও আইনি-যুক্তি স্থাপন এবং খণ্ডন করেন। শেষে পক্ষদ্বয়ের আইনজীবীদের মধ্যে চলতে থাকে যুক্তিতর্ক এবং কাঙ্ক্ষিত বিচার প্রার্থনা। এসময় শিক্ষার্থীদের অভাবনীয় নৈপুণ্যে বিচারক মহোদয় মুগ্ধতা প্রকাশ করেন।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাগুরা-১ আসনের সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর ও উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইন বিভাগের কো-অর্ডিনেটর অধ্যাপক আবু নাসের মো. ওয়াহিদ। এছাড়াও মক-ট্রায়ালের বিচারকের ভূমিকায় ছিলেন রাজশাহী সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো. জিয়াউর রহমান, ব্যারিস্টার মোহাম্মদ আশরাফ আলি ও অ্যাডভোকেট মো. মাসুদ হাসান চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে অ্যাডভোকেট এ. এম. আমিন উদ্দিন বলেন, ‘আইনের ছাত্ররা একজন দক্ষ আইনজীবী হিসেবে গড়ে উঠলে দেশ ও জাতির কল্যাণে কাজ করতে পারবে। এজন্য অনুশীলনের কোনো বিকল্প নেই।’  

বিশেষ অতিথির বক্তব্যে অ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর বলেন, ‘সকল ছাত্রছাত্রীদের একজন ভালো আইনজীবী হিসেবে নিজেকে তৈরি করার দিকে মনোযোগী হতে হবে। এক্ষেত্রে বরেন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মান উন্নয়নে নিরলস কাজ করে চলেছে।’

যুক্তিতর্কের মাধ্যমে আইনের বিষয়গুলো তুলে ধরার ভূয়সী প্রশংসা করে অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, ‘কঠোর পরিশ্রমের ফলে এমন আয়োজন করা সম্ভব। এটি প্রমাণ করে বরেন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তুলছে। ’মক ট্রায়াল শেষে বেস্ট অ্যাডভোকেট হিসেবে পুরস্কৃত হয়েছেন সাবিহা নওশিন ও বেস্ট উইটনেস হিসেবে জুবায়ের হোসেনকে পুরস্কৃত করা হয়।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ‘ওয়ে ফরওয়ার্ড ইন লিগাল প্রফেশন’ শীর্ষক একটি সেমিনার সিনেট হলে অনুষ্ঠিত হয়। সেখানে প্রধান অতিথি হিসেবে অংশ নেন অ্যাটর্নি জেনারেল। সেমিনারে অতিথি বক্তা ছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী মিনহাজুল হক চৌধুরী ও ব্যারিস্টার মুহাম্মদ আশরাফ আলী। 

এসময় কো-অর্ডিনেটর অধ্যাপক আবু নাসের মো. ওয়াহিদ সকলকে শুভেচ্ছা জানিয়ে বলেন, ‘শুধু প্রাতিষ্ঠানিক আইনশিক্ষাই নয়, বরং বাস্তব জীবনে আইনের প্রয়োগভিত্তিক কার্যপ্রণালী হাতেকলমে শেখার জন্য এ মক ট্রায়াল রুম তৈরি করা হয়েছে। এছাড়াও তিনি আগত অতিথি ও অংশগ্রহণকারী সকলের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. ফয়জার রহমান, রেজিস্ট্রার সুরঞ্জিত মন্ডল, পরীক্ষা নিয়ন্ত্রক পারমিতা জামান, আইন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ। 


সর্বশেষ সংবাদ