আমরা শিক্ষিত হচ্ছি—নৈতিক মানুষ হতে পারছি না: মানারাত উপাচার্য

বিশ্ববিদ্যালয়ের নবীনবরণ অনুষ্ঠানে প্রফেসর ড. আব্দুস সবুর খান।
বিশ্ববিদ্যালয়ের নবীনবরণ অনুষ্ঠানে প্রফেসর ড. আব্দুস সবুর খান।  © টিডিসি ফটো

মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. আব্দুস সবুর খান বলেছেন, আমরা শিক্ষিত হচ্ছি, কিন্তু মানুষ হতে পারছি না; আমরা শিক্ষিত হচ্ছি, কিন্তু মানবিক মানুষ হতে পারছি না। শনিবার (১৭ ফেব্রুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের নবীনবরণ অনুষ্ঠানে নবাগত শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি এসব কথা বলেন।

এদিন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও জাতীয় শহিদ দিবস উপলক্ষ্যে মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ছয় দিনব্যাপী সাংস্কৃতিক সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। ঢাকা উত্তর সিটি করপোরেশন মিলনায়তনে মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্প্রিং সেমিস্টার-২০২৪ এর নবীনবরণ এবং ছয় দিনব্যাপী সাংস্কৃতিক সপ্তাহের এ আনুষ্ঠানিকতার উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে উপচার্য বলেন, আমরা শিক্ষার প্রতি যত গুরুত্ব দিচ্ছি, নৈতিকতার প্রতি তত গুরুত্ব দিচ্ছি না। পানির অপর নাম জীবন হলেও বর্তমানে বলা হয় বিশুদ্ধ পানির অপর নাম জীবন। তেমনিভাবে শিক্ষাই জাতির মেরুদণ্ড নয় সুশিক্ষা অর্থাৎ নৈতিক শিক্ষাই জাতির মেরুদণ্ড। এছাড়াও নবাগত শিক্ষার্থীদের উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিষয়ে নির্দেশনামূলক কথা বলেন তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বোর্ড অব ট্রাস্টিজের সদস্য ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের গোটা ভাবমূর্তি তৈরি হবে শিক্ষার্থীদের দ্বারা। জ্ঞান অর্জনের বিষয়গুলো কেমন করে জানবেন সেগুলো যদি আপনাদের শ্রদ্ধেয় শিক্ষকরা ধরিয়ে দেন, তাহলে আগামীর পথচলায় আপনার উৎকর্ষতা নিয়ে যেখানে পৌঁছাতে চান, সেই সুউচ্চ শিখরে পৌঁছাতে পারবেন। কিন্তু দৃষ্টি রাখতে হবে টেকসই সমাজ বিনির্মাণের। অন্যথায় আমরা এগিয়ে যাবো ঠিকই, আমাদের উন্নয়ন ঘটবে ঠিকই এবং আমরা আমাদের গন্তব্যে পৌঁছাবে ঠিকই কিন্তু যে মানুষটি পৌঁছাবে না, তার জন্য সমাজ অসম, ভারসাম্যহীন হয়ে পড়তে পারে। আমরা সেটি চাই না।

এছাড়া দেশের মুক্তিযুদ্ধ, পার্শ্ববর্তী দেশের সাথে সম্পর্ক, বাংলাদেশের অন্যদের প্রতি শান্তি প্রিয় সম্পর্কের বার্তা, দেশের সার্বিক অগ্রযাত্রা, প্রকৃতির সাথে মানুষের আচরণ ও বৈশ্বিক জ্ঞানবিজ্ঞানসহ বিভিন্ন বিষয় নিয়ে শিক্ষার্থীদের উদ্দেশে দিক নির্দেশনামূলক আলোচনা করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন নবাগত শিক্ষার্থী, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রধান, বিভিন্ন অনুষদের ডিন এবং বোর্ড অব ট্রাস্টিজের সদস্যরা। অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মো. মোয়াজ্জম হোসেন।

মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সপ্তাহব্যাপী আয়োজনের মধ্যে থাকছে—বই মেলা, সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রাক্তন ছাত্র-ছাত্রীদের স্মৃতিচারণ, শিক্ষানুরাগী, খ্যাতিমান কবি, সাহিত্যিকসহ বিশিষ্ট ব্যক্তিদের সাহিত্য আড্ডা, আলোচনা সভা ও পিঠা উৎসব। এছাড়াও গুলশান ক্যাম্পাসে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে।


সর্বশেষ সংবাদ