প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে জাতীয় শোক দিবস পালিত

প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে শোক দিবসের অনুষ্ঠানে শিক্ষার্থী ও অতিথিরা
প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে শোক দিবসের অনুষ্ঠানে শিক্ষার্থী ও অতিথিরা  © টিডিসি ফটো

বেসরকারি প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের উপর আলোচনা, পুরস্কার বিতরণী ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বুধবার (১৬ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স হলে এ সভা অনুষ্ঠিত হয়।

স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৪৮তম শাহাদাত বার্ষিকীর আলোচনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রেসিডেন্সি ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ মুনিরুজ্জামান। সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. আবুল লাইস এম. এস. হক, ইউনিভার্সিটি অ্যাডভাইজার ব্রিগেডিয়ার জেনারেল (অব:) মো. আনিসুর রহমান, রেজিস্ট্রার মো. রুহুল আমিন এবং বিভিন্ন বিভাগের চেয়ারম্যানরা।

সভায় ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ মুনিরুজ্জামান তাঁর বক্তব্যে বঙ্গবন্ধুর দীর্ঘ লড়াই-সংগ্রামের ইতিহাস তুলে ধরেন। ৫২র ভাষা আন্দোলন, ৫৪র যুক্তফ্রন্টের নির্বাচন, ৬২’র শিক্ষা আন্দোলন, ৬৬’র ছয় দফা আন্দোলন, ৬৮’র আগরতলা ষড়যন্ত্র মামলা, ৬৯’র গণ আন্দোলন, ৭০-এর নির্বাচন, ৭১-এর অসহযোগ আন্দোলন এবং সর্বোপরি মুক্তিযুদ্ধ ও জাতীয় ইতিহাসের প্রতিটি পর্যায়ে বঙ্গবন্ধুর সক্রিয় উপস্থিতি ছিল উজ্জ্বল এবং সুদূরপ্রসারী। 

তিনি বলেন, স্বাধিকারের সংগ্রামকে স্বাধীনতা ও মুক্তির সংগ্রামে রুপান্তর এবং এর মাধ্যমে একটি নতুন রাষ্ট্রের প্রতিষ্ঠাকরন বঙ্গবন্ধুর জীবনের অমর কীর্তি।

এছাড়াও আলোচনা ও দোয়া মাহফিলে আরও উপস্থিত ছিলেন বিভিন্ন বিভাগের প্রধানগণ, প্রোগ্রাম ডিরেক্টরস, শিক্ষক- শিক্ষিকা, কর্মকর্তা-কর্মচারী ও ছাত্র-ছাত্রীরা।

প্রসঙ্গত, ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে প্রেসিডেন্সি ইউনিভার্সিটির রেজিস্ট্রারের নেতৃত্বে, অ্যাডমিশন এন্ড প্রোমোশন ডিপার্টমেন্টের হেডসহ অন্যান্য কর্মকর্তারা ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেছেন।


সর্বশেষ সংবাদ