যুক্তরাষ্ট্রে স্কুলে বন্দুক হামলা: পুলিশ প্রধান বরখাস্ত

পিট অ্যারেডোন্ডো
পিট অ্যারেডোন্ডো  © ফাইল ছবি

মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাসে রব এলিমেন্টারি স্কুলে বন্দুক হামলার ঘটনায় প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণে দেরি করায় পুলিশ প্রধান পিট অ্যারেডোন্ডোকে বরখাস্ত করেছে স্থানীয় স্কুল বোর্ড। বুধবার (২৪ আগস্ট) বোর্ড পিট অ্যারেডোন্ডোকে বরখাস্ত করার পক্ষে ভোট দিয়েছিলেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, রব এলিমেন্টারি স্কুলে হামলার ঘটনায় সে দিন বন্দুকধারীদের পরাস্ত করতে ৭৭ মিনিট বিলম্ব করেছিলেন পুলিশ প্রধান পিট। স্কুলে যখন গুলি চলছিল তাৎক্ষণিক সিদ্ধান্ত ও করণীয় বিষয়ে বাধা দিয়েছিলেন তিনি। এতে হতাহতের শিকার শিক্ষার্থী ও শিক্ষকদের পরিবার পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলছেন।

প্রতিবেদনে আরও বলা হয়, এ ঘটনায় বুধবার (২৪ আগস্ট) স্থানীয় সময় সন্ধ্যায় একটি অডিটোরিয়ামে বৈঠকে বসে উভালদে কনসোলিডেটেড ইন্ডিপেনডেন্ট স্কুল ডিস্ট্রিক্টের বোর্ড অব ট্রাস্টি। বোর্ডের সদস্যরা পিটকে বরখাস্ত করতে একটি প্রস্তাব দাখিল করেন এবং সর্বসম্মতিক্রমে পিটকে তার পদ থেকে সরিয়ে দেওয়া হয়।

আরও পড়ুন: স্কুলে নিরাপত্তা বাড়াতে শিক্ষকদের অস্ত্র দিচ্ছে আমেরিকা।

বোর্ডের এ সিদ্ধান্তে উল্লাস প্রকাশ করেছেন হতাহত শিক্ষার্থী ও শিক্ষকদের পরিবার। ওই হামলার ঘটনায় বেঁচে যাওয়া ক্যাটলিন গঞ্জালেজ নামে এক স্কুল ছাত্র পিটকে উদ্দেশ্য করে বলে, আপনার উচিৎ নিজের ব্যাজ খুলে ফেলা ও পদত্যাগ করা।

তবে পিটের বরখাস্তের ঘোষণা একটি অসাংবিধানিক কাজ বলে উল্লেখ করেছেন পিটের আইনজীবি। এক বিবৃতিতে তিনি জানান, পুলিশ প্রধান পিট জানতেনই না ক্লাসরুমের ভেতরে বন্দুদধারীরর সঙ্গে কেউ ছিলেন। তাকে একজন সাহসী কর্মকর্তা বলেও আখ্যা দেন পিটের আইনজীবি। তবে বৈঠকে উপস্থিত ছিলেন না পিট।

উল্লেখ্য, গত ২৪ মে টেক্সাসের একটি প্রাথমিক বিদ্যালয়ে ১৮ বছর বয়সী এক বন্দুকধারীর গুলিতে ১৯ শিশু ও ২জন শিক্ষকসহ ২১ জনকে হত্যা করা হয়। পরে আমেরিকার পাঁচ কোটিরও বেশি পাবলিক স্কুলের শিক্ষার্থী ও কর্মীদের সুরক্ষার দাবি জোরালো করা হলে সাময়িক সমাধান হিসেবে স্কুলে বন্দুকধারীর বিরুদ্ধে প্রতিরক্ষাব্যবস্থা হিসেবে শিক্ষকদের অস্ত্র দিচ্ছে কিছু স্কুল।

সূত্র: বিবিসি


সর্বশেষ সংবাদ