তাইওয়ানে ন্যান্সি পেলোসি, আমেরিকা-চীন উত্তেজনা

ন্যান্সি পেলোসি
ন্যান্সি পেলোসি  © সংগৃহীত

চিনের হুমকি অগ্রাহ্য করেই তাইওয়ান সফরে গেলেন আমেরিকার কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজেনটেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি। তাইপেতে তার এই সফর বেইজিং এর সাথে আমেরিকার উত্তেজনার পারদকে বিপজ্জনক সীমায় নিয়ে যাবে। ইতিমধ্য তাঁর নিরাপত্তার অজুহাতে দক্ষিণ চিন সাগরের দ্বীপরাষ্ট্রে ঢুকে পড়েছে আমেরিকার যুদ্ধবিমানের বহর!

মঙ্গলবার রাতে মালয়েশিয়া থেকে তাইওয়ানের রাজধানী তাইপেইয়ের উদ্দেশে রওনা দেন পেলোসি-সহ আমেরিকার কংগ্রেসের প্রতিনিধিদলের সদস্যেরা। তাঁদের নিরাপত্তা দিতে জাপানের বিমানঘাঁটি থেকে ওড়ে আমেরিকার বিমানবাহিনীর ১৩টি ফাইটার জেটের একটি স্কোয়াড্রন। পেন্টাগন সূত্রে জানা গিয়েছে, সম্ভাব্য চিনা হামলা থেকে হাউস স্পিকারকে রক্ষা করার জন্যই এই পদক্ষেপ।

আরও পড়ুন: টিএসসিতে ঢাবি ছাত্রীকে মারধর

শুধু আকাশপথ নয়, পেলোসির সফরের আগে তাইওয়ানের জলসীমার কাছে পৌঁছে গিয়েছে আমেরিকার চারটি যুদ্ধজাহাজও। এই তালিকায় রয়েছে বিশ্বের অন্যতম বৃহৎ বিমানবাহী যুদ্ধজাহাজ ইউএসএস রোনাল্ড রেগন। সেই সঙ্গে ক্ষেপণাস্ত্রবাহী ক্রুজার ইউএসএস অ্যান্টিয়েটাম, ডেস্ট্রয়ার গোত্রের রণতরী ইউএসএস হিগিন্‌স এবং দ্রুত সেনা অবতরণের উপযোগী রণতরী ইউএসএস ত্রিপোলিও দক্ষিণ চিন সাগরের উদ্দেশে রওনা হয়েছে।

সিএনএনকে একজন কর্মকর্তা জানিয়েছেন, ন্যান্সি পেলোসি তাইওয়ানে মঙ্গলবার রাতে থাকবেন। বুধবার তিনি প্রেসিডেন্টের সঙ্গে দেখা করবেন। পেলোসি তাইওয়ানে যাওয়ার মাধ্যমে দীর্ঘ ২৫ বছর পর যুক্তরাষ্ট্রের কোনো হাউজ স্পিকার এশিয়ার বিরোধপূর্ণ এ দেশটিতে গেলেন।


এদিকে পেলোসি তাইওয়ান সফর এলে সামরিক পদক্ষেপ নেওয়ার হুঁশিয়ারি দিয়েছিল চীন। বেইজিং বলেছে, (তিনি সফর করলে) চীনা সেনাবাহিনী নিশ্চুপ বসে থাকবে না। তাইওয়ানকে চীন নিজের ভূখণ্ড বলেই দাবি করে। 


সর্বশেষ সংবাদ