অন্তর্বাস খুলে পরীক্ষাকেন্দ্রে ঢুকতে বাধ্য করার ঘটনায় গ্রেফতার ৫

  © প্রতিকী ছবি

ভারতে স্নাতকপূর্ব জাতীয় যোগ্যতা ও প্রবেশিকা পরীক্ষায় (এনইইটি) বসার আগে নারী পরীক্ষার্থীদের অন্তর্বাস খুলে কেন্দ্রে ঢুকতে বাধ্য করার ঘটনায় পাঁচ নারীকে গ্রেফতার করেছে পুলিশ। এদের মধ্যে তিনজন ভু্ক্তভোগী নারীদের অন্তর্বাস খুলতে বাধ্য করেছিলো।এরপরই এ নিয়ে ভারতজুড়ে আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়।

মঙ্গলবার (১৯ জুলাই) রাতে কেরালা পুলিশের বরাত দিয়ে এ তথ্য জানায় ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

এই ঘটনায় ওই ছাত্রীর বাবা এ বিষয়ে থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন। অভিযোগে বলা হয়, পরীক্ষা কেন্দ্রে ঢোকার সময় মেটাল ডিটেক্টরে ওই ছাত্রীর অন্তর্বাসে ধাতব হুক থাকায় তা বেজে ওঠে। তখন কর্তব্যরত মহিলা নিরাপত্তারক্ষী ছাত্রীকে তার অন্তর্বাস খুলতে বাধ্য করেন। শুধু তাকে একাই নয়, একইভাবে আরও ছাত্রীকে অন্তর্বাস খুলে ঢুকতে বাধ্য করা হয়। সেগুলি ওই শিক্ষা প্রতিষ্ঠানের একটি ঘরে রেখে পরীক্ষার হলে ঢুকতে দেওয়া হয়।

আরও পড়ুন: পদ্মা সেতু দেখতে মমতাকে শেখ হাসিনার আমন্ত্রণ

মেয়েটির বাবার অভিযোগ, তখন তাঁর মেয়েকে এক মহিলা নিরাপত্তাকর্মী অন্তর্বাস খুলতে বাধ্য করেন। শুধু তাই নয়, তা না-করলে তাকে পরীক্ষা হলে ঢুকতে দেওয়া হবে না বলেও হুমকি দেওয়া হয় বলে অভিযোগ

ভু্ক্তভোগী ওই পরিবার আরও জানায়, কেরালার কোল্লাম জেলার মারথমা ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজিতে পরীক্ষাকেন্দ্রে ঢোকার সময় পুরুষ পরীক্ষক ও অন্যান্য পরীক্ষার্থীদের সামনেই তাদের মেয়ের সঙ্গে এমন আচরণ করা হয়। বিষয়টি তার মধ্যে মানসিক ট্রমার সৃষ্টি করেছে।

অন্য এক পরীক্ষার্থীর বাবা বলেন, আমার মেয়ে এইট গ্রেড থেকে এনইইটি পরীক্ষার প্রস্তুতি নিয়ে আসছিল। আমাদের বিশ্বাস ছিল, সে পরীক্ষায় অনেক ভালো করবে। কিন্তু এমন ঘৃণ্য কাজ আমার মেয়ের মনে এমনভাবে প্রভাব ফেলে যে, সে পরীক্ষার খাতায় ঠিকমতো লিখতেই পারেনি।

তবে পরীক্ষকদের দাবি, মেয়েদের অন্তর্বাসে একাধিক হুক থাকে যাতে নকল লুকিয়ে রেখে পরীক্ষার হলে প্রবেশ করা যায়। এ বিষয় বিবেচনা করে এমনটি করা হয়েছিল।

পরে এ ঘটনায় রাজ্যটির নারী কমিশনে একটি মামলা করা হয়।


সর্বশেষ সংবাদ