শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর বাসভবন ঘেরাও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বিক্ষোভ
শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের বাসভবনের সামনে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বিক্ষোভ  © ইন্টারনেট

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের পদত্যাগের দাবিতে তার বাসভবনের সামনে বিশ্ববিদ্যালয়ের হাজার হাজার শিক্ষার্থী বিক্ষোভ করেছেন। রোববার (২৪ এপ্রিল) দ্বীপরাষ্ট্রটিতে এ বিক্ষোভ করেছেন তারা। স্বাধীনতা পাওয়ার পর প্রথমবারের মতো বড় ধরনের অর্থনৈতিক সঙ্কটের মুখে পড়েছে দেশটি। নিত্য-প্রয়োজনীয় পণ্যসামগ্রীর তীব্র সঙ্কট দেখা দিয়েছে। 

গতকাল বিক্ষোভকারীরা যাতে প্রধানমন্ত্রীর বাসভবনে যেতে না পারেন, সেজন্য কলম্বোর বিভিন্ন সড়কে প্রতিবন্ধকতা তৈরি করে পুলিশ। তবে ব্যারিকেড পেরিয়ে প্রধানমন্ত্রীর বাসভবনে যান হাজার হাজার শিক্ষার্থী। এক ছাত্রনেতা বলেন, ‘রাস্তা অবরোধ করতে পারেন, কিন্তু পুরো সরকার সরে না যাওয়া পর্যন্ত এ সংগ্রাম থামাতে পারবেন না।’

আরো পড়ুন: আবারও ফ্রান্সের প্রেসিডেন্ট হলেন ইমানুয়েল ম্যাখোঁ

পুলিশের বরাত দিয়ে এএফপি জানিয়েছে, প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে বিক্ষোভের সময় বাসভবনে ছিলেন না। পরে শিক্ষার্থীরা সেখান থেকে চলে গেছেন। মাহিন্দার ছোট ভাই ও শ্রীরঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের কার্যালয়ের বাইরেও প্রায় দুই সপ্তাহ ধরে হাজার হাজার বিক্ষোভকারী বিক্ষোভ করছেন।

এর আগে উত্তেজিত জনতা সরকারি কর্মকর্তাদের বাড়ি ও কার্যালয়ে হামলা চালানোর চেষ্টা করেন। গত সপ্তাহে রামবুক্কানা শহরে সড়ক অবরোধ করে উত্তেজিত জনতা। এ সময় গুলি চালায় পুলিশ। গুলিতে এক ব্যক্তির প্রাণহানি ঘটেছে।


x