ছাত্রীদের স্কুল বন্ধ করায় তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের বৈঠক বাতিল

আফগানিস্তানে ছাত্রীদের স্কুলে নিষেধাজ্ঞা
আফগানিস্তানে ছাত্রীদের স্কুলে নিষেধাজ্ঞা  © সংগৃহীত

মাধ্যমিক স্কুলে ছাত্রীদের পড়ার অনুমতি না দেয়ায় তালেবান সরকারের সঙ্গে বৈঠক বাতিল করেছে যুক্তরাষ্ট্র। আফগানিস্তানের আর্থিক সংকট নিয়ে কাতারের রাজধানী দোহায় বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। খবর আল জাজিরার।

প্রতিবেদনে বলা হয়, তালেবান কাবুল নিয়ন্ত্রণের পর মানবাধিকার ইস্যুতে প্রথমবারের মতো কঠোর পদক্ষেপ নিলো যুক্তরাষ্ট্র। যদিও এখনো তালেবানের ক্ষমতাসীনদের অনেকেই যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার আওতায় রয়েছে।

২০২১ সালের ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুল দখলে নেয় তালেবান। এরপর ৩১ আগস্ট টানা ২০ বছরের যুদ্ধের অবসান ঘটিয়ে শেষ পর্যন্ত দেশটি থেকে সব সেনা প্রত্যাহার করে নেয় মার্কিন যুক্তরাষ্ট্র ও তাদের মিত্ররা। এরপর দেশের শাসনভার তুলে নেয় তালেবান।

তালেবান ক্ষমতা নেওয়ার পর দেশটিতে নারীদের আবারও কাজ থেকে বিরত রাখা হয়। তালেবান নারীবিষয়ক মন্ত্রণালয়ও বন্ধ করে দেয়। এতে তীব্র সমালোচনা শুরু হয় বিশ্বজুড়ে।

আরও পড়ুন- পুতিনের ধমকে হার্ট অ্যাটাক রুশ প্রতিরক্ষামন্ত্রীর!

সমালোচনার মুখে মাধ্যমিক স্কুলে ছাত্রীদের পড়ার অনুমতি দেয় তালেবান সরকার। তবে বিশ্ববিদ্যালয়ে মেয়েদের পড়ার অনুমতি ছিলো না। মাধ্যমিকে ক্লাস শুরুর পর সাংবাদিকরা মেয়েদের ছবি তুলছেন এমন খবর প্রকাশের পর তালেবান সরকার নতুন সিদ্ধান্ত নেয়। তারা মাধ্যমিকেও পুনরায় মেয়েদের পড়ার অনুমতি বাতিল করে। এতে ক্ষুব্ধ হয় মানবাধিকার সংস্থাগুলো।

সন্ত্রাসে মদদ দেয়ার অজুহাতে যুক্তরাষ্ট্র দীর্ঘদিন যুদ্ধ করে আফগানিস্তানে। পরে দেশটিতে নিজেদের অনুগত সরকার প্রতিষ্ঠার করে যুক্তরাষ্ট্র। কিন্তু তালেবান পুনরায় সুসংগঠিত হয়ে যুক্তরাষ্ট্রের অনুগত সরকারকে হটিয়ে অল্প কয়দিনের মধ্যেই আফগানিস্তানে নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে। এরপর থেকেই তারা দেশটিতে ইসলামি শাসন ব্যবস্থা প্রতিষ্ঠার জন্য কাজ করছেন।


সর্বশেষ সংবাদ