তেলের জন্য লাইনে দাঁড়িয়ে শ্রীলঙ্কায় নিহত ২

তেলের জন্য দীর্ঘ লাইন
তেলের জন্য দীর্ঘ লাইন  © সংগৃহীত

দ্রব্যমূল্যের চড়া দামে নাকাল শ্রীলঙ্কার জনগণ। চরম আর্থিক সঙ্কটের মুখে পড়েছে দেশটি। সঙ্কট রয়েছে জ্বালিনি তেলেরও। কম মূল্যে পেট্রোল ও কেরোসিন কিনতে বিশাল লাইন তৈরি হয়েছে দেশটির বাণিজ্যিক রাজধানী কলম্বোতে। অন্যদিকে, দেশটির পৃথক দুই জায়গায় তেলের জন্য লাইনে দাঁড়িয়ে দুজন ব্যক্তির মৃত্যুর খবর দিয়েছেন কলম্বো পুলিশের মুখপাত্র নলিন থালড়ুয়া। খবর রয়টার্সের।

প্রতিবেদনে কলম্বো পুলিশের মুখপাত্র নলিন থালদুয়ার বরাতে বলা হয়, তেল কিনতে গিয়ে যে দুজন মারা গেছেন, তাদের বয়স সত্তরের কোটায়। দুটি ভিন্ন এলাকায় এ ঘটনা ঘটেছে। তারা পেট্রোল ও কেরোসিন কেনার জন্য চার ঘণ্টার বেশি লাইনে দাঁড়িয়েছিলেন।

শ্রীলঙ্কায় কয়েক সপ্তাহ ধরে তেলের পাম্পের সামনে লম্বা লাইনে মানুষকে দাঁড়াতে হচ্ছে। ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেও মিলছে না কাঙ্ক্ষিত জ্বালানি তেল। দেশটির অনেক এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

আরও পড়ুন- প্রাথমিকের নিয়োগ পরীক্ষা ঢাকায় না জেলায়, সিদ্ধান্ত হতে পারে আজ

পেট্রোলিয়াম জেনারেল এমপ্লয়িজ ইউনিয়নের সভাপতি অশোকা রানওয়ালা বলেছেন, অপরিশোধিত তেলের মজুত ফুরিয়ে যাওয়ায় দেশটির একমাত্র জ্বালানি শোধনাগার কার্যক্রম স্থগিত করেছে।

দীর্ঘদিন ধরে লেগে থাকা গৃহযুদ্ধ শেষে স্বাভাবিক জীবনে ফিরতে মরিয়া ছিলো শ্রীলঙ্কার জনগণ। কিন্তু রাজনৈতিক অস্থিরতায় দেশটি পত্রিকার শিরোনাম হয়েছে বারবার। দক্ষিণ এশিয়ার দেশটিতে বর্তমানে মুদ্রাস্ফীতি চলছে। ঋণের বোঝায় জর্জরিত দেশটি দেউলিয়ার পথে। আগামী বছর নাগাদ দেশটি নিজেকে দেউলিয়া ঘোষণা করতে পারে বলে বিশ্লেষকরা জানিয়েছেন। সম্প্রতি চীন দেশটিকে মোটা অঙ্কের ঋণ দিয়েছে। অন্য সংস্থা ও দেশের ঋণ ২০২৩ সালের মধ্যে পরিশোধ করার কথা শ্রীলঙ্কার। এই সময়ের মধ্যে পরিশোধ করতে না পারলে দেশটি দেউলিয়া হয়ে যাবে।


সর্বশেষ সংবাদ