পুতিনের মাথার দাম সাড়ে ৮ কোটি টাকা!

আন্তর্জাতিক
ভ্লাদিমির পুতিন  © সংগৃহীত

ইউক্রেনে সামরিক আগ্রাসন চালানোর জন্য রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘অপরাধী’ আখ্যা দিয়ে তার মাথার দাম ঘোষণা করেছেন এক ব্যবসায়ী। জীবিত অথবা মৃত পুতিনকে তার সামনে দেখতে চেয়ে বিজ্ঞাপন দেন রুশ এই ব্যবসায়ী। পুতিনের মাথার দাম ঘোষণা করেছেন ১ মিলিয়ন ডলার (বাংলাদেশি মুদ্রায় ৮ কোটি ৫৯ লাখ ৭২ হাজার ৬৯০ টাকা)।

অ্যালেক্স কোনানেখিন নামের রুশ ব্যবসায়ী এই প্রস্তাবকে তার ‘নৈতিক দায়িত্ব’ বলে মনে করছেন। তিনি পুতিনের মাথার দাম ঘোষণা করে তাকে বিচারের আওতায় নিয়ে আসার জন্য দেশটির সামরিক কর্মকর্তাদের কাছে আহ্বান জানিয়েছেন।

আরও পড়ুন: ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র রুশ বাহিনীর দখলে

ব্রিটিশ সংবাদমাধ্যম দি ইন্ডিপেনডেন্টের প্রতিবেদনে বলা হয়, উদ্যোক্তা অ্যালেক্স কোনানেখিন সামাজিক যোগাযোগ মাধ্যম লিঙ্কডইনে একটি পোস্টে দিয়ে ওই পুরস্কার ঘোষণা করেন।

পোস্টে কোনানিখিন লেখেন, আমি প্রতিশ্রুতি দিচ্ছি, আমি ওই কর্মকর্তাকে ১ লাখ মার্কিন ডলার দেবো, যারা তাদের সাংবিধানিক দায়িত্ব পালন করে পুতিনকে রুশ ও আন্তর্জাতিক আইনের অধীনে যুদ্ধাপরাধী হিসেবে গ্রেপ্তার করবে।

রুশ এই ব্যবসায়ী আরও লেখেন, পুতিন রাশিয়ার প্রেসিডেন্ট নন, কারণ তিনি রাশিয়ায় ভবন উড়িয়ে দেওয়ার বিশেষ অভিযানের ফলে ক্ষমতায় এসেছিলেন। তারপর অবাধ নির্বাচন বাতিল করে এবং তার বিরোধীদের হত্যা করে সংবিধান লঙ্ঘন করেছিলেন।

অ্যালেক্স কোনানেখিন ওই পোস্টে পুতিনের একটি ছবি যুক্ত করে সেখানে লেখেন, ওয়ান্টেড: জীবিত বা মৃত। গণহত্যার জন্য দায়ী ভ্লাদিমির পুতিন।

রুশ বাহিনীর আগ্রাসন ঠেকাতে বৃহস্পতিবার (৩ মার্চ) অষ্টম দিনের মতো যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইউক্রেন সেনারা। এই যুদ্ধে এরই মধ্যে ১০ লাখের বেশি মানুষ দেশটি ছেড়ে পাশের দেশগুলোতে আশ্রয় নিয়েছে।


x

সর্বশেষ সংবাদ