শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবিতে কলকাতায় বিক্ষোভ চলছে

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবিতে কলকাতায় বিক্ষোভ চলছে
শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবিতে কলকাতায় বিক্ষোভ চলছে  © সংগৃহীত

কলকাতায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবিতে আন্দোলন ক্রমশই জোরালো হচ্ছে। একই দাবিতে রাজ্যটির জেলায় জেলায় বিক্ষোভ মিছিল চলছে। রাজনৈতিক দল, ছাত্র সংগঠন তো বটেই, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবিতে রাস্তায় নেমেছেন শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবক, অধ্যাপকরাও।

স্থানীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস আন্দোলনকারীদের বরাত দিয়ে জানিয়েছে, অবিলম্বে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিয়ে সশরীরে শিক্ষা কার্যক্রম শুরুর কথা বলা হচ্ছে আন্দোলনকারীদের পক্ষ থেকে। তারা জানিয়েছেন, তাদের দাবির সঙ্গে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পরামর্শদাতা গ্লোবাল অ্যাডভাইজারি বোর্ডও একাত্মতা পোষণ করেছেন।

আরও পড়ুন: শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ছে?

তবে বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে তারা ভাবছেন। একইসঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবিতে চলমান আন্দোলনের তীব্রতা নিয়েও ভেবে দেখা হচ্ছে।

বোর্ডের একটি সূত্র জানিয়েছে, গতকাল শনিবার বিভিন্ন মহলের সঙ্গে স্কুল খোলা নিয়ে আলোচনা করেছে রাজ্য সরকার। বিভিন্ন স্বাস্থ্য কর্মকর্তারাও এই আলোচনায় অংশগ্রহণ করেছিলেন। জানা যাচ্ছে, বেশিরভাগই স্কুল খোলার পক্ষে আলোচনায় মত দিয়েছেন।

আরও পড়ুন: শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ানোর বিষয়ে যা বললেন স্বাস্থ্যমন্ত্রী

অ্যাডভাইজারি বোর্ডের পরামর্শদাতা ডা. সুকুমার মুখোপাধ্যায় রাজ্য সরকারকে স্কুল খোলার পরামর্শ দিয়েছেন। তিনি বলেন, দীর্ঘ সময় ধরে স্কুল বন্ধ থাকার ফলে স্কুলে ড্রপ-আউট বাড়ছে। বহু ছাত্রীর অল্প বয়সে বিয়ে হয়ে যাচ্ছে। সেইসঙ্গে শিশুশ্রমিক উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। এখন আর সময় নষ্ট না করে স্কুল খুলে দেওয়া উচিত।

রাজ্যটিতে এখন স্কুল শিক্ষার্থীদের টিকা কার্যক্রম চলছে খুব জোরেশোরেই। এই দুই সপ্তাহের মধ্যে টিকা কার্যক্রম আরও অনেকটা এগিয়ে যাবে বলেই মনে করছেন ডা. সুকুমার। এছাড়া করোনার দৈনিক সংক্রমণ এখন অনেকটা কমেছে। ফলে স্কুল খুলে দেওয়ায় এখন ঠিক হবে বলে তিনি জানিয়েছেন।


সর্বশেষ সংবাদ