শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ানোর বিষয়ে যা বললেন স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক  © সংগৃহীত

করোনাভাইরাসের প্রকোপ বাড়ায় আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ ঘোষণা করেছে সরকার। এই ছুটি বাড়বে কিনা  তা নির্ভর করবে করোনা পরিস্থিতির ওপর। এ কথা বলেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। আজ রবিবার (৩০ জানুয়ারি) রাজধানীর বাংলাদেশ কলেজ অফ ফিজিশিয়ান অ্যান্ড সার্জনস (বিসিপিএস) সম্মেলনে এ কথা বলেন তিনি।

করোনা সংক্রমণ বাড়লেও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখার আহ্বান জানিয়েছিলো ইউনিসেফ। এর প্রেক্ষিতে এমন কথা বলেন মন্ত্রী।

মন্ত্রী আরও বলেন, নির্দিষ্ট তারিখ পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সেসময় পর্যন্ত এই সিদ্ধান্তই বহাল থাকবে। তিনি বলেন, এরই মধ্যে আমরা করোনা নিয়ন্ত্রণে জাতীয় পরামর্শক কমিটির সঙ্গে আলোচনা-পর্যালোচনা করে স্কুল খোলা না বন্ধ, বিষয়টি নিয়ে সিদ্ধান্ত জানাতে পারব।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ওমিক্রনকে হালকাভাবে নেওয়ার কোনো কারণ নেই। ওমিক্রনের কারণে সংক্রমণ বেড়েছে ২০ গুণ আর মৃত্যু বেড়েছে ৪ গুণ। সংক্রমণের কারণে স্কুল বন্ধ আছে। কিন্তু অনেক অভিভাবক সন্তানদের নিয়ে কক্সবাজার বা অন্য কোথাও যাচ্ছেন। এটা দুঃখজনক।

আরও পড়ুন- ছাত্রীর পর এবার এক শিক্ষকের করোনা শনাক্ত

করোনার সংক্রমণ বাড়ায় চলতি মাসের ১৩ তারিখে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দিয়েছে সরকার। দক্ষিণ আফ্রিকা থেকে ছড়িয়ে পা করোনার নতুন ধরন ওমিক্রনে নাকাল সারাবিশ্ব। বাংলাদেশেও এর ঢেউ আছড়ে পড়েছে। প্রতিদিনই বাড়ছে সংক্রমণের হার। বাড়ছে ‍মৃতের সংখ্যাও। করোনা প্রকোপ বাড়ায় সরকার এর আগে ১৩ দফা বিধিনিষেধ নিয়ে প্রজ্ঞাপন জারি করেছে। প্রজ্ঞাপনে স্বাস্থ্যবিধি মানার ওপর জোর দেয়া হয়। ঘরের বাইরে মাস্ক পরিধান বাধ্যতামূলক করা হয়। মাস্ক না পরলে জরিমানারও ব্যবস্থা করা হয়েছে।


সর্বশেষ সংবাদ