আত্মহত্যা ঠেকাতে হোস্টেল থেকে খোলা হচ্ছে সিলিং ফ্যান!

 ইন্ডিয়ান ইন্সস্টিটিউট অফ সায়েন্সেস
ইন্ডিয়ান ইন্সস্টিটিউট অফ সায়েন্সেস  © সংগৃহীত

শিক্ষার্থীদের আত্মহত্যা রুখতে কলেজ হোস্টেল থেকে সিলিং ফ্যান খুলে নিলো কলেজ কর্তৃপক্ষ। ঘটনাটি ঘটেছে ভারতের বেঙ্গালুরুরের ইন্ডিয়ান ইন্সস্টিটিউট অফ সায়েন্সেস (আইআইএসসি)।

কলেজ কর্তৃপক্ষের দাবি, ক্যাম্পাসে শিক্ষার্থীদের আত্মহত্যার প্রবণতায় কমাতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইন্সস্টিটিউট অ সায়েন্সেস’র বিশ্ব জুড়ে একটি বেশ সুনাম রয়েছে। বিভিন্ন সংস্থার ক্রমতালিকায় দেশে প্রথম সারিতেই ধারা হয়ে এই স্কুলকে। বর্তমান অবস্থায় এ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যাতে আত্মহত্যা করতে না পারেন, সেজন্য হোস্টেলের প্রতিটি রুম থেকে সিলিং ফ্যান খুলে এমন ফ্যান লাগানোর কাজ চলছে, যা থেকে আত্মহত্যার জন্য ঝুলে পড়া একেবার অসম্ভব।

আরও পড়ুন: বেসরকারি স্কুলে দুই-তৃতীয়াংশ আসন ফাঁকাই থাকছে

তাদের এই সিদ্ধান্তের বিষয় একটি সূত্রের দাবি করেছে, এ বছর আইআইএসসি’র ক্যাম্পাসে চার শিক্ষার্থী আত্মহত্যা করেছেন। গত বছর এই সংখ্যা ছিল দুই। তাই শিক্ষার্থীদের ঘর থেকে সিলিং ফ্যান খোলার এই সিদ্ধান্ত।

আগামী ১৫ দিনের মধ্যেই ফ্যান সরানোর কাজ শেষও হয়ে যাবে বলে জানান কর্তৃপক্ষ।

আরও পড়ুন: এক পদের পরীক্ষা, প্রশ্ন পেলেন অন্য পদের

দেশটির একটি অভ্যন্তরীণ সমীক্ষায় থেকে দেখা যায়, শতকরা ৮৮ শতাংশ শিক্ষার্থী মনে করেন, সিলিং ফ্যান খুলে অন্য ফ্যান লাগালেই সমস্যার সমাধান হবে না। আবার ৯০ শতাংশ বলছেন, এর কোনো প্রয়োজনই ছিলনা। আর ৬ শতাংশ পড়ুয়া মনে করেন, এই পরিবর্তনে তাদের কিছু যায় আসে না।

আরও পড়ুন: ছাত্রলীগের হুমকি, জীবনের নিরাপত্তা চেয়ে শিক্ষিকার আবেদন

আইআইএসসি-এর শিক্ষার্থীদের মানসিক চাপ কমাতে শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যেই রয়েছে ‘ওয়েলনেস সেন্টার’। তা আদতে নখদন্তহীন হয়ে পড়েছে বলে শিক্ষার্থীদের মত। তবে কেন্দ্রটির উন্নয়নের কথা গুরুত্ব দিয়ে ভাবা হচ্ছে বলে জানা গেছে।


সর্বশেষ সংবাদ