হামজা চৌধুরীকে ধন্যবাদ জানালেন আ. হাই মুহাম্মদ সাইফুল্লাহ

হামজা ও সাইফুল্লাহ
সতীর্থ ফোফানাকে নিয়ে ফিলিস্তিনের পতাকা হাতে হামজা চৌধুরী। মাওলানা আ. হাই মুহাম্মদ সাইফুল্লাহ (বামে)।  © ফাইল ফটো

চেলসিকে ১-০ গোলে হারিয়ে প্রথমবারের মতো এফএ কাপের শিরোপা জিতেছে ইংলিশ ক্লাব লেস্টার সিটি। খেলা শেষে ফিলিস্তিনে ইসরায়েলি হামলার প্রতিবাদ জানিয়েছে আলোড়ন সৃষ্টি করেছেন বাংলাদেশি বংশোদ্ভুত লেস্টারের তারকা খেলোয়াড়  হামজা চৌধুরী। সতীর্থ ফোফানাকে সঙ্গে নিয়ে ফিলিস্তিনের পতাকা প্রদর্শন করেছেন হামজা।

আর এ কারণে প্রথা ভেঙে হামজা চৌধুরীকে ধন্যবাদ জানিয়েছেন বাংলাদেশের জনপ্রিয় তরুণ ইসলামী বক্তা মাওলানা আ. হাই মুহাম্মদ সাইফুল্লাহ। নিজের ভেরিফায়েড ফেসবুক আইডিতে হামজা চৌধুরীর ওই মুহূর্তের তিনটি ছবি প্রকাশ করে তাঁকে ধন্যবাদ জানিয়েছেন মাওলানা সাইফুল্লাহ।

সাইফুল্লাহ ফেসবুক পোস্টে লেখেন, ‘হামজা চৌধুরী আপনাকে ধন্যবাদ। আপনি আমাদের বাংলাদেশি বংশোদ্ভূত একজন ইংলিশ মুসলিম ভাই। চেলসিকে হারিয়ে চ্যাম্পিয়ন এফএ কাপের সাথে উঁচিয়ে ধরেছেন ফিলিস্তিনের পতাকা! ধন্যবাদ ফোফানাকেও প্রতিবাদের জন্য।’

মাওলানা সাইফুল্লাহর ফেসবুক পোস্টটিতে তিন ঘণ্টায় ৭৩ হাজারের বেশি লাইক ও লাভ রিয়্যাক্ট পড়েছে। মন্তব্য করেছেন দুই হাজারের বেশি মানুষ। আর পোস্টটি শেয়ার করেছেন প্রায় সাড়ে তিন হাজার ফেসবুক ব্যবহারকারী।

আরও পড়ুন: ছাত্রলীগের সংঘর্ষের পর বন্ধ ডুয়েট

পোস্টটির মন্তব্যের ঘরে সাইফুল্লাহ লেখেন, ‘যে যার অবস্থান থেকে অনবরত প্রতিবাদ করে বুঝিয়েদিন পুরো দুনিয়ায় আজ যারা উগ্রবাদী ইহুদি ও তাদের সমর্থনকারী, সকল শ্রেনী এবং সব ধর্মের মানবতাবাদী মানুষের কাছে এই ইহুদীরা ঘৃনা ধিক্কার আর বিচারের পাত্র। হামযা চৌধুরী খুব ভালো মুসলিম অথবা আমাদের আইডল, ফুটবল বা তার আদর্শের আমরা সমর্থক এজন্য নয়, বরং ইহুদী মালিকানাধীন চেলসি কে হারিয়ে তাদের সামনে বিশ্বমঞ্চে যে প্রতিবাদের সাহস তিনি দেখিয়েছেন আমরা তার প্রচেষ্টাকে সম্মান জানিয়েছি। মনে রাখতে হবে কাউকে সম্মান দিলে সে সম্মান নিজের দিকেও প্রত্যাবর্তিত হয়ে থাকে।’

আরও পড়ুন: রাবিতে নিয়োগ পাওয়া ১২৯ জন সিভিই দেননি

দলটির মুসলিম সতীর্থ ফরাসি ডিফেন্ডার ওয়েসলি ফোফানার সঙ্গে ফিলিস্তিনের পতাকা হাতে নিয়ে ম্যাচের পর গোটা ওয়েম্বলি স্টেডিয়াম প্রদক্ষিণ করেছেন এই বাংলাদেশি বংশোদ্ভূত তরুণ।

এজন্য হামজা ও ফোফানার প্রতি ফিলিস্তিনও কৃতজ্ঞতা স্বীকার করেছে। যুক্তরাজ্যে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত হুসাম জমলট দেশটির সরকারের পক্ষ থেকে হামজাকে আনুষ্ঠানিক চিঠি দিয়ে ধন্যবাদ জানিয়েছেন।

হামজার জন্ম ইংল্যান্ডে। অবশ্য বাঙালি পরিবারে জন্ম নিয়েছেন তিনি। তাঁর মা রাফিয়া বাংলাদেশি। বাংলাদেশের হবিগঞ্জের বাহুবল থানার স্নানঘাট গ্রামে তাঁর নানা বাড়ি। অবশ্য তাঁর বাবা ক্যারিবীয়।


মন্তব্য

সর্বশেষ সংবাদ