যুক্তরাষ্ট্রে ৭ দিন ধরে নিখোঁজ বিশ্ববিদ্যালয় পড়ুয়া ভারতীয় ছাত্রী

নিখোঁজ বিশ্ববিদ্যালয় পড়ুয়া ভারতীয় ছাত্রী নীতীশা কান্ডুলা
নিখোঁজ বিশ্ববিদ্যালয় পড়ুয়া ভারতীয় ছাত্রী নীতীশা কান্ডুলা  © আনন্দবাজার

যুক্তরাষ্ট্রে আবার নিখোঁজ হয়েছেন এক ভারতীয় শিক্ষার্থী। এক সপ্তাহ ধরে ছাত্রীর সন্ধান মিলছে না বলে জানা গেছে। পুলিশ তাঁর খোঁজে তল্লাশি শুরু করেছে। বিজ্ঞাপনও দেওয়া হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

উচ্চশিক্ষার জন্য ভারত থেকে ক্যালিফর্নিয়ায় গিয়েছিলেন নীতীশা কান্ডুলা। কয়েক বছর ধরে সেখানেই থাকছিলেন তিনি। ক্যালিফর্নিয়া স্টেট ইউনিভার্সিটি, সান বার্নার্দিনোর ছাত্রী ২৩ বছরের এ তরুণী। গত সপ্তাহ থেকে তাঁকে খুঁজে পাওয়া যাচ্ছে না। শেষ বার তাঁকে দেখা যায় গত ২৮ মে লস অ্যাঞ্জেলসে। এ নিয়ে যুক্তরাষ্ট্রে ভারতীয় শিক্ষার্থী নিখোঁজ হওয়ার ঘটনা তৃতীয়বার ঘটল।

ক্যালিফর্নিয়া পুলিশ জানিয়েছে, তরুণীর নিখোঁজ হওয়ার অভিযোগ দায়ের হয়েছে ৩০ মে। এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে পুলিশ তাকে খুঁজতে বিজ্ঞাপন দিয়েছে। তাতে তার শারীরিক কিছু বর্ণনা দিয়ে বলা হয়েছে, খোঁজ পেলে যোগাযোগ করতে পুলিশের সঙ্গে। নিখোঁজ হওয়ার আগে তরুণী ক্যালিফর্নিয়ার নম্বরপ্লেট যুক্ত গাড়ি চালাচ্ছিলেন বলেও জানতে পেরেছে পুলিশ।

আরো পড়ুন: ফিলিস্তিনের প্রতি সংহতি, ব্রিটিশ বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি ফেরত দিলেন শহিদুল আলম

এর আগে গত মাসে শিকাগো থেকে এক ভারতীয় শিক্ষার্থী নিখোঁজ হয়েছিল। ২৬ বছর বয়সী রূপেশচন্দ্র চিন্তাকিন্দকে খুঁজে পাওয়া যায়নি। তার আগে মার্চ মাসেও এমন ঘটনা ঘটে। ক্লিভল্যান্ড শহর থেকে নিখোঁজ হয়েছিলেন ২৫ বছর বয়সী শিক্ষার্থী।

এপ্রিলে তার দেহ উদ্ধার করে পুলিশ। যুবকের নাম ছিল মহম্মদ আব্দুল আরফাত। তিনি এক বছর আগে হায়দরাবাদ থেকে ক্লিভল্যান্ড বিশ্ববিদ্যালয়ে পড়তে গিয়েছিলেন। কীভাবে তাঁর মৃত্যু হয়েছে, তা স্পষ্ট নয়।

বিগত বছরগুলোয় বেশ কয়েকজন ভারতীয় শিক্ষার্থীর মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। তাঁদের অধিকাংশই খুন হয়েছেন বলে অভিযোগ। গত মার্চেই ৩৪ বছর বয়সী তরুণীকে গুলি করে খুন করা হয় মিসৌরিতে। এর আগে ফেব্রুয়ারিতে ইন্ডিয়ানা এবং ওয়াশিংটনে দু’জন ভারতীয় ছাত্রের মৃত্যু হয়েছে। খবর: আনন্দবাজার।


সর্বশেষ সংবাদ