হিরোশিমার চেয়ে তিন গুণ বেশি বিস্ফোরক দিয়ে আঘাত হেনেছে ইসরায়েল

  © সংগৃহীত

দখলদার ইসরায়েল ফিলিস্তিনের গাজা উপত্যকায় প্রায় ৬৫ হাজার টন বিস্ফোরক দিয়ে আঘাত করেছে— যা মার্কিন যুক্তরাষ্ট্রের জাপানের হিরোশিমাকে ধ্বংস করতে যে পারমাণবিক বোমা ব্যবহার করেছিল তার থেকে তিন গুণ বেশি। গাজার মিডিয়া অফিস বুধবার (৩ জানুয়ারি) এ তথ্য জানায়।

গাজা উপত্যকায় হামলার সময় ইসরায়েলি বাহিনী ইচ্ছাকৃতভাবে আবাসিক ভবন লক্ষ্য করে বিমান হামলা করে। এসময় তারা ৪৫ হাজারের বেশি ক্ষেপণাস্ত্র এবং দৈত্যাকার বোমা ফেলেছিল— যার মধ্যে কয়েকটির ওজন ছিল ৯০৭ কিলোগ্রাম।

গাজায় ফেলা বিস্ফোরকের ওজন ৬৫ হাজার টন ছাড়িয়ে গেছে যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানে ফেলা ৩টি পারমাণবিক বোমার ওজন এবং শক্তির চেয়েও বেশি। হিরোশিমায় নিক্ষেপ করা লিটল বয় পারমাণবিক বোমাটি ১৫ হাজার টন বিস্ফোরক উৎপাদন করেছিল।

আরও পড়ুন: নিশ্চিত মৃত্যু থেকে যেভাবে বেঁচে ফিরেন আয়রন ডোম হ্যাক করা ওমর

মিডিয়া অফিস আরও জানায়, বেসামরিক নাগরিক, শিশু এবং মহিলাদের বিরুদ্ধে ইসরায়েল প্রায় নয়টি আন্তর্জাতিকভাবে নিষিদ্ধ বোমা এবং ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে। এর মধ্যে রয়েছে বাঙ্কার-বাস্টিং বোমা (BLU-113), (BLU-109), (SDBS), আমেরিকান টাইপ (GBU-28)।

এছাড়া অবকাঠামো ধ্বংস করার জন্য জিপিএস সিস্টেম দ্বারা পরিচালিত সাদা ফসফরাস, স্মার্ট বোমা এবং হালবার্ড গুদুম ক্ষেপণাস্ত্রও ব্যবহার করেছে ইসরায়েল। বোমাগুলোর বিষাক্ত বিকিরণের ফলে পরিবেশগত ঝুঁকির সাথে শারীরিক বিকৃতি এবং আহতদের স্থায়ী ক্ষতি করে। [ডেইলি সাবাহ]


সর্বশেষ সংবাদ